আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মমতার শুভেচ্ছা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 10:35:00

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) এক টুইট বার্তার মাধ্যমে তিনি এই শুভেচ্ছা জানান।

টুইট বার্তায় মমতা বলেন, 'সকলকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা, আমাদের মাতৃভাষা সহ আমরা সব ভাষাকেই ভালোবাসি'।

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে তিনি বলেন, 'আজ অমর একুশে ফেব্রুয়ারি। বাংলা জুড়ে পালিত হচ্ছে ভাষা শহীদ দিবস। এই ঐতিহাসিক দিনে বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের জানাই সশ্রদ্ধ প্রণাম'।

১৯৫২ সালের এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে শহীদ হন রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে। পরে ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের। সেই থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি পৃথিবী জুড়ে দিনটি পালিত হয়। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের থিম ‘উন্নয়ন, শান্তি স্থাপন ও পুনর্মিলনের জন্য দেশীয় ভাষা গুরুত্বপূর্ণ।'

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির টুইট বার্তা

এদিনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই হাজার হাজার মানুষের ঢল নামে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার। এদিন প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পশ্চিমবঙ্গসহ ভারতে বিভিন্ন জায়গায় যথাযথ মর্যাদার মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। কলকাতায় নানা অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হচ্ছে ভাষা শহীদদের।

এ সম্পর্কিত আরও খবর