দামেস্কে ও গাজায় ইসরায়েলের প্লেন হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 03:13:04

সিরিয়ার দামেস্কে ও ফিলিস্তিনের গাজায় প্লেন হামলা চালিয়েছে ইসরায়েল। রোববার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এ হামলা চালানো হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

ইসরায়েলের সেনাবাহিনী জানায়, দামেস্কের দক্ষিণাঞ্চলে ও গাজায় ইসলামি জিহাদিদের লক্ষ্য করে রোববার রাতে হামলা চালানো হয়।

গাজায় ইসরায়েলের এই হামলায় ৪ জন আহত হয়েছে বলে জানায় দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। এর মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। আর দামেস্কে ইসরায়েলের এই হামলায় ইসলামিক জিহাদের দু'জন যোদ্ধা নিহত হয়েছেন। সোমবার এক বিবৃতিতে সংগঠনটির সশস্ত্র শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। বিবৃতিতে জানানো হয়, রোববার দিবাগত রাতে দামেস্কে ইহুদিদের বোমা হামলায় আমাদের দুইজন সদস্য নিহত হয়েছে।

তবে সিরিয়া থেকে জানানো হয়, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কয়েকটি ইসরায়েলি মিসাইল ভূপাতিত করেছে।

এর আগে ইসরায়েল থেকে জানানো হয়, রোববার শুরুর দিকে গাজা উপত্যকা থেকে কমপক্ষে ২০ রকেট নিক্ষেপ করা হয়েছিল দক্ষিণ ইসরায়েলে। তার প্রেক্ষিতে এ হামালা চালানো হয়েছে।

ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলার কথা স্বীকার করেছে ইসলামিক জিহাদ। তারা জানায়, গাজার সীমান্তে তাদের এক যোদ্ধাকে হত্যার প্রেক্ষিতে এ হামলা চালানো হয়েছে।

ইরান সমর্থিত ইসলামিক জিহাদ গাজার অন্যতম শক্তিশালী সশস্ত্র সংগঠন। হামাসের সঙ্গে জোটবদ্ধ হয়ে তারা সাম্প্রতিক দশকগুলোতে ইসরায়েলের বিরুদ্ধে বহু সংঘর্ষে লিপ্ত হয়েছে। দামেস্কের দক্ষিণে সংগঠনটির মূল অবস্থান। আর সেখান থেকে সিরিয়ার বিভিন্ন জায়গায় নিজেদের কার্যক্রম করে আসছিল সংগঠনটি।

গত নভেম্বরে প্লেন হামলায় সংগঠনটির এক সিনিয়র কমান্ডারকে হত্যা করে ইসরায়েল। এরপর থেকেই তাদের মধ্যে মধ্যে সহিংসতা বেড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর