ইরানে সর্বনিম্ন ভোটের রেকর্ড

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-06 10:24:41

গত শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ইরানের জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আর এই নির্বাচনে ভোট পড়েছে ৪২ দশমিক ৬ শতাংশ। যা ১৯৭৯ সালের ইসলামিক রেভ্যুলেশনের পর সর্বনিম্ন।

রোববার (২৩ ফেব্রুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুলরেজা রাহমানি ফাজলি এক সংবাদ সম্মেলনে বলেন, পুরো দেশজুড়ে ভোট পড়েছে ৪২ দশমিক ৫৭ শতাংশ। আর রাজধানী তেহরানে ভোট পড়েছে ২৫ দশমিক ৪৭ শতাংশ। পুরো ইরান জুড়ে ভোট দিয়েছে ২৪ মিলিয়ন ইরানি জনগণ।

তবে ভোট কম পড়ার পেছনে করোনাভাইরাসকে (কভিড-১৯) দুষছে তেহরান।

পারমাণবিক চুক্তি নিয়ে অনেক আগে থেকেই বাকবিতন্ডায় লিপ্ত রয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। এমনকি দেশটির ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটিতে তেলের দাম বৃদ্ধি ও ভুল করে ইউক্রেনের প্লেন বিধ্বস্ত করার পর থেকে দেশটির জনগণের মাঝে ক্ষোভ দেখা যায়। আর এই নির্বাচনকে ইসলামি প্রজাতন্ত্রের শাসকদের জনপ্রিয়তার গণভোট হিসাবে দেখা হচ্ছিল।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে ইরানে ভোট পড়েছিল ৬২ শতাংশ ও ২০১২ সালের নির্বাচনে ভোট পড়েছিল ৬৬ শতাংশ।

স্বরাষ্ট্র মন্ত্রীর ঘোষিত চূড়ান্ত ফলাফল দেশটির প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি'র ঘনিষ্ঠ অনুগতদের বড় লাভ দেখিয়েছি। ফলাফল অনুযায়ী তেহরানের ৩০টি আসনই পেয়েছে খামেনির অনুগতরা।

নির্বাচন নিয়ে দেশটির প্রধান ধর্মীয় নেতা খামেনি বলেন, শুক্রবারের ভোট খুব সুন্দর হয়েছে। ইরানের শত্রুরা ভোটাররা যেন ভোট দিতে না যায় সে জন্য করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়েছে।

এখনো দেশটির কয়েকটি শহরে ভোট গণনা অব্যাহত রয়েছে। তবে খামেনির অনুগতরা সাফল্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর