মাহাথিরের পদত্যাগ, সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে পিএইচ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 07:30:35

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী থেকে পদত্যাগ করেছেন দেশটিতে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতা থাকা মাহাথির মুহাম্মদ। কিন্তু এরপরেই সংসদের সংখ্যাগরিষ্ঠতা হারাতে যাচ্ছেন ক্ষমতাসীন জোট পাকাতান হারাতান (পিএইচ)।

বর্তমানে মালয়েশিয়ার ক্ষমতাসীন জোট পিএইচ'র দখলে রয়েছে ১৩৯ জন আসন। আর মালয়েশিয়ার পার্লামেন্টে মোট আসন সংখ্যা ২২২টি। এদের মধ্যে পিএইচ জোটের অংশ পিকেআর'র ৫০টি, ডেমোক্র্যাটিক অ্যাকশান পার্টির (ডিএপি) ৪২টি, পিপিবিএম'র ২৬টি, ন্যাশনাল ট্রাস্ট পার্টির (আমানাহ) কাছে রয়েছে ১১টি আসন।

এছাড়া পিএইচ'র অংশীদার ওয়ারিসান সাবাহ পার্টি কাছে ৯টি ও উপকোর দখলে রয়েছে ১টি আসন।

মাহাথিরের পদত্যাগের পরেই তার দল প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া (পিপিবিএম) পিএইচ জোট থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দলটির প্রেসিডেন্ট মুহিউদ্দিন জানান, সংসদে থাকা সমস্ত পিপিবিএম'র সংসদ সদস্যা পাকাতান হারাপান থেকে বের হয়ে যাচ্ছে। সবাই মাহথির মুহাম্মদকে সমর্থন দিয়ে একটি বিধিবদ্ধ ঘোষণায় স্বাক্ষর করেছেন।

এদিকে আনোয়ার ইব্রাহিমের দল প্রার্তি কেয়াদিলান রাকইয়াতের (পিকেআর) ১১ জন সংসদ সদস্যা স্বতন্ত্র ব্লক গঠনের জন্য দলত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে রয়েছে পিকেআর'র দলীয় ভাইস প্রেসিডেন্ট আজমিন আলী ও ক্ষমতাসীন সরকারের স্থানীয় মন্ত্রী জুরাইদা কামারউদ্দিন। আজমিন আলী দলের ভাইস প্রেসিডেন্ট ছাড়াও দেশটির অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আর এই আইন প্রণেতাদের (সংসদ সদস্যা) প্রস্থান পার্লামেন্টে পিএইচ'র সংখ্যাগরিষ্ঠতায় প্রভাব ফেলছে। যার অর্থ বর্তমান ক্ষমতাসীন জোট সরকার আসন কার্যকরভাবে হ্রাস পেয়েছে।

মালয়েশিয়ায় ক্ষমতা থাকতে হলে যেকোনো দলের প্রয়োজন ১১২টি আসন। তবে পিপিবিএম ও পিকেআর'র সদস্যারা জোট থেকে বের হওয়ার পিকেআর'র হাতে থাকে ১০২টি আসন।

আরও পড়ুন: প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে মালয়েশিয়া

                 পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

এ সম্পর্কিত আরও খবর