জাপানে সারিন গ্যাস হামলায় জড়িত বাকী ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 13:53:18

আম শিনরিকিও ধর্মীয় গোষ্ঠীর বাকী ছয় সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছে জাপান। ১৯৯৫ সালে টোকিওর পাতাল রেলে সারিন গ্যাস হামলার ঘটনায় জড়িত থাকার দায়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জাপানের বিচার মন্ত্রণালয় বলেছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই ছয়জন ছিল হামলায় যুক্ত ওই ধর্মীয় গোষ্ঠীর অবশিষ্ট ছয় জন। বৃহস্পতিবার (২৬ জুলাই) তাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

সারিন গ্যাস হামলায় সম্পৃক্ত  শিনরিকিও নামের একটি ধর্মীয় গোষ্ঠীর নেতা শোকো আসাহারাসহ ৭জনের এই মাসের শুরুর দিকে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

২৩ বছর আগের ওই হামলা জাপানের অন্যতম ভয়াবহ হামলা যাতে ১৩ জন নিহত ও  আহত হয়েছিলেন প্রায় হাজার খানেক ব্যক্তি। ওই ঘটনার পর আম শিনরিকিও গোষ্ঠীর ১৩ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। এরপর যাবতীয় বিচারিক কার্যক্রম শেষে দুই দফায় ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। খবর বিবিসি ও সিএনএনের।

সারিন হামলা ছাড়াও ১৯৯৪ সালে আরও একটি গ্যাস হামলার জন্য চার্জগঠন করা হয়েছিল আসাহারার বিরুদ্ধে। সেই ঘটনায় আটজন নিহত হয় আর অন্তত ৬০০ জন ব্যক্তি আহত হয়েছিলেন।

১৯৮০ সালে শোকো আসাহারা নিজেকে আধ্যাত্মিক নেতা দাবি করে আউম শিনরিকিয়ো নামে সংগঠন করে তোলেন। সংগঠন শুরুর পর জাপানের হিন্দু এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি বড় অংশের কাছে দ্রুত জনপ্রিয়তা পায় সংগঠনটি। ১৯৮৯ সালে জাপানে ধর্মীয় সংগঠন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পায়। তবে ১৯৯৫ সালের হামলার পর তাদের কার্যক্রম চলে অনেকটা গোপনে।

এ সম্পর্কিত আরও খবর