ট্রাম্পকে দেওয়া পুতিনের ফুটবলে আছে ট্রান্সমিটার চিপ!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 17:39:35

গেল সপ্তাহে হেলসিঙ্কিতে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি ফুটবল উপহার দিয়েছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অ্যাডিডাসের ওই বলটিতে একটি ট্রান্সমিটার চিপ সূক্ষ্মভাবে বসানো হয়েছে। অভিযোগ উঠেছে, এই চিপ ব্যবহার করে গোয়েন্দাগিরি করছে রাশিয়া।

সম্প্রতি ট্রাম্পকে পুতিনের বল তুলে দেওয়ার একটি ছবি থেকে এই চিপ থাকার বিষয়টি ধরা পড়ে। ফুটবলে লোগোতে ট্রান্সমিটার চিপ থাকার বিষয়টি প্রথম সামনে আনে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ব্লুমবার্গ। তারা বলে, ফুটবলের লোগোর নিচে খুব সুক্ষ্মভাবে এই চিপ স্থাপন করা হয়েছে।

এদিকে ফুটবলে ট্রান্সমিটার চিপ থাকাকে নতুন প্রযুক্তি হিসেবে যোগ করা হয়েছে বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠান।

ফুটবল নির্মাণ প্রতিষ্ঠান অ্যাডিডাস এক বিবৃতিতে বলেছে, এই প্রযুক্তি গ্রাহকদের ‘বিভিন্ন কার্যকারিতার’ সুযোগ দিচ্ছে। চিপের সঙ্গে স্মার্টফোনের সংযোগ স্থাপন করে পণ্য সম্পর্কিত বিশেষ তথ্য, অ্যাডিডাসের ফুটবল কন্টেন্ট ও বিশেষ প্রতিযোগিতা ও চ্যালেঞ্জ সম্পর্কে যেকোন গ্রাহকই জানতে পারবে।’

মার্কিন গোয়েন্দা সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্টকে যেসব উপহার দেওয়া হয় তার সবকিছু নিরাপত্তা তল্লাশি করা হয়। অবশ্য এই নিরাপত্তা তল্লাশির সুরক্ষামূলক প্রক্রিয়া নিয়ে গোয়েন্দা সংস্থার কেউ বিশেষ কিংবা সাধারণভাবে কোন মন্তব্য করতে রাজি নয়।’

এখন এই চিপ শুধুমাত্র বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত কোন প্রযুক্তি নাকি গোয়েন্দাগিরিতে ব্যবহারের জন্য রাশিয়ার কোন চাল সে বিষয়টি পরিষ্কার নয়। কেননা বিজ্ঞাপনী চিপ হলেও যে তাতে নিরাপত্তাঝুঁকি থাকবেনা সেটাও নয়।

এদিকে ফুটবলে চিপ লাগানো থাকা নিয়ে হোয়াইট হাউস থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে অস্বীকৃতি জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর