৫৭ দিনে করোনাভাইরাসে ২৭১১ জনের মৃত্যু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 01:34:06

দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস। বাড়ছে মৃতের সংখ্যা। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ গেছে ২ হাজার ৭১১ জনের। শুধুমাত্র চীনে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৪০৬ জন। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) চীনের এক প্রতিবেদন থেকে জানা যায়, এদিন করোনাভাইরাসে মারা গেছেন ৫২ জন। যা অন্যান্য দিনগুলো থেকে অনেক কম।

বিশ্বের মোট ৪৩টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। সর্বশেষ পাওয়া তথ্য মতে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৩৮৬ জন। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৪৭৬ জন।

এদিকে, সুইজারল্যান্ডে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। ইতালি সীমান্তের কাছাকাছি টিকিনো শহরে করোনা আক্রান্তের খবর নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দেশটির ফেডারেল অফিস অব পাবলিক হেলথ করোনা আক্রান্তের খবর স্থানীয় গণমাধ্যমের সামনে তুলে ধরে। দেশটির গণমাধ্যম সুইস ইনফো বলছে, আক্রান্ত ব্যক্তির বয়স সত্তরের কাছাকাছি। তিনি ইতালির মিলান শহরে গত ১৫ ফেব্রুয়ারি একটি অনুষ্ঠানে যোগ দেন। গত দুদিন আগে তার মধ্যে করোনার লক্ষণ দেখা দেয়।

এর আগে মঙ্গলবারই ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ইরাজ হারিরজি করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। নিজের ধারণ করা একটি ভিডিও বার্তায় তিনি এ কথা জানান। ভিডিওতে তিনি বলেন, আমি করোনাভাইরাসে আক্রান্ত। গতকাল রাতে আমার শরীরে জ্বর আসে। তারপর প্রাথমিক পরীক্ষায় আমার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে আমি নিজেকে আলাদা করে রেখেছি। কিছুক্ষণ আগে আমাকে জানানো হয়েছে চূড়ান্ত পরীক্ষায়ও আমার শরীরে করোনার উপস্থিতি রয়েছে।

করোনাভাইরাসের এই মৃত্যুর মিছিল বন্ধ করতে এরই মধ্যে মরণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে চীন। গত ২৩ ফেব্রুয়ারি চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র চায়না ডেইলিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের এক কর্মকর্তা সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন অ্যান্টিবডি আবিষ্কার করা হয়েছে। যা প্রাণীর শরীরে পরীক্ষা চালানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর