এসএন শ্রীবাস্তব নয়াদিল্লির নতুন পুলিশ কমিশনার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 21:04:03

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে দিল্লিতে চলমান সহিংসতায় সমালোচিত পুলিশ কমিশনার অমূল্য পাটনায়েককে সরিয়ে তার পদে এসএন শ্রীবাস্তবকে নিয়োগ দেওয়া হয়েছে। গত রোববার (২৩ ফেব্রুয়ারি) থেকে চলা এ সংঘর্ষে এ পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে।

দিল্লির সহিংসতা অবসানের জন্য শ্রীবাস্তবকে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) থেকে এনে বিশেষ কমিশনার (আইনশৃঙ্খলা ব্যবস্থা) করার এক দিন পরেই শুক্রবার (২৯ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে দিল্লির পুলিশের প্রধান হিসেবে নিয়োগ দিল। শনিবার অবসরে যাবেন অমূল্য পাটনায়েক।

এর আগে পরিস্থিতি সামাল দিতে দিল্লিতে সাত হাজার আধাসামরিক সৈন্য মোতায়েন করা হয়েছে বলে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর দ্যা হিন্দুস্তান টাইমসের।

বিবৃতিতে আরও বলা হয়, দিল্লির ২০৩টি থানার মধ্যে মাত্র ১২টির আওতাভুক্ত ৪.২ শতাংশের মতো অঞ্চল সহিংসতায় ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৩৬ ঘণ্টায় এসব থানায় কোনও বড় ঘটনার খবর পাওয়া যায়নি।

আধাসামরিক বাহিনীর ৭০টি কোম্পানির ১০০ জন করে মোট সাত হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে।

দিল্লি পুলিশের তদারকি ও নিয়ন্ত্রক স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, এ ঘটনায় ৫১৪ জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে এবং তদন্তের সঙ্গে সঙ্গে এ সংখ্যা আরও বাড়বে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একটি বৈঠকে পরিস্থিতি পর্যালোচনা করেছেন, যেখানে স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা এবং দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পাটনায়েক উপস্থিত ছিলেন। তবে এ বৈঠকে ভারতের জাতীয় সুরক্ষা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল ছিলেন কি না, সে সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর