করোনাভাইরাস: একদিনে দক্ষিণ কোরিয়ায় সর্বোচ্চ আক্রান্ত ৫৯৪

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 16:51:00

পূর্ব এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় বাড়ছে করোনায় আক্রান্তের পরিমাণ। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দেশটিতে নতুন করে ৫৯৪ জন আক্রান্তকে শনাক্ত করা গেছে। যা একদিনের মধ্যে দেশটিতে সর্বোচ্চ।

দক্ষিণ কোরিয়ায় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টারের (কেসিডিসি) তথ্য মতে, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ৯৩১ জন। আর মৃতের সংখ্যা ১৭।

চীনের বাইরে দক্ষিণ কোরিয়ায় এখন করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ।

দেশটিতে নতুন আক্রান্তের বেশিরভাগই রোগটির প্রাদুর্ভাবের অঞ্চল দায়েগুর খ্রিস্টানদের শিনচেওঞ্জি চার্চের সঙ্গে যুক্ত। দক্ষিণ কোরিয়ায় স্বাস্থ্য অধিদফতর বিশ্বাস ওই চার্চের ৬১ বছর বয়সী এক নারী দ্বারা ভাইরাসটি ছড়িয়েছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও ওরেগণ রাজ্যেও করোনায় উদ্বেগ তৈরি হয়েছে। ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত দুইজন ব্যক্তিকে শনাক্ত করা গেছে। এছাড়া ওরেগণ রাজ্যেও একজন আক্রান্ত রোগীকে চিহ্নিত করা গেছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে ৫৯ করোনায় আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। এর আগে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন স্বাস্থ্য বিভাগ ও মানব সেবা বিভাগের এক কর্মকর্তা অভিযোগ করে জানান, মার্কিনীদের যথাযথ সুরক্ষা গিয়ার সরবরাহ করা হয়নি। তবে মার্কিন স্বাস্থ্য বিভাগের প্রধান এই অভিযোগকে অস্বীকার করেছেন।

এদিকে শুক্রবার চীনে করোনায় আক্রান্ত হয়ে নতুন করে মারা গেছে ৪৭ জন। এর মধ্যে ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশেই ৪৫ জন মারা গেছে। এছাড়া নতুন করে দেশটিতে আক্রান্ত হয়েছে ৪২৭ জন। চীনের পর সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা মধ্যপ্রাচ্যের দেশ ইরানে। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২১০ জন। তবে মৃতের বিষয়টি অস্বীকার করেছে ইরানি কর্তৃপক্ষ।

চীন বাদে বিশ্বের ৫১টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৬৫০ জন। যার মধ্যে ৭৮ হাজার ৯৬১ জন চীনের। এছাড়া ভাইরাসটি দ্বারা বিশ্বব্যাপী মারা গেছে দুই হাজার ৭৯১ জন।

এদিকে করোনার আতঙ্কে বিশ্বব্যাপী শেয়ারবাজারগুলো নিম্নমুখী অবস্থানে রয়েছে। গত সপ্তাহে লন্ডনের এফটিসিই শেয়ার বাজারের শেয়ারের দাম ১৩ শতাংশ কমেছে।

এ সম্পর্কিত আরও খবর