করোনাভাইরাস: ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:10:43

করোনাভাইরাসে (কভিড-১৯) যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যুর পর ভাইরাসটির সবচেয়ে বেশি আক্রান্ত অঞ্চল ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালিতে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (২৯ ফেব্রুয়ারি) ট্রাম্প প্রশাসন থেকে এ ঘোষণা আসে।

করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে এর আগে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। আর শনিবার নতুন করে আরও তিনটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হল।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পেন্স জানান, ইরানের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরও জোরদার করা হল। আর সর্বশেষ ১৪ দিনে ইরানে ভ্রমণকৃত যেকোনো নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া স্টেট ডিপার্টমেন্ট থেকে মার্কিন নাগরিকদের ইতালি ও দক্ষিণ কোরিয়ায় না যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

ওয়াশিংটনের হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনের আগে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে। ওয়াশিংটনের কিং কাউন্টিতে করোনায় আক্রান্ত ওই রোগী মারা যায়।

মারা যাওয়া রোগীকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, মারা যাওয়া ৫০ বছর বয়সী মহিলা চমৎকার ও উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে ছিলেন। তবে পরক্ষণে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার থেকে জানানো হয়, ট্রাম্প ও পেন্সের নিকট মারা যাওয়া রোগীর লিঙ্গকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল।

শনিবার ওয়াশিংটনের স্বাস্থ্য কর্মকর্তারা দক্ষিণ কোরিয়া, ফ্রান্স ও কাতারে আক্রান্তের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও ওরেগণ রাজ্যে করোনার উদ্বেগজনক বিকাশের খবর খবর এসেছে বলে জানিয়েছে ওয়াশিংটনের স্বাস্থ্য অধিদফতর।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে উৎপত্তি হওয়া করোনাভাইরাসে আক্রান্ত রোগী ৫৭ টি দেশে শনাক্ত করা গেছে। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজারেরও বেশি। এছাড়া বিশ্বব্যাপী মারা গেছে প্রায় তিন হাজার।

এ সম্পর্কিত আরও খবর