প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ডেমোক্র্যাট প্রার্থী পিট বাটিগিগ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:42:10

মার্কিন যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ইন্ডিয়ানার সাবেক মেয়র ডেমোক্র্যাট প্রার্থী পিট বাটিগিগ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার (১ মার্চ) গভীর রাতে তিনি এ ঘোষণা দেন।

ঘোষণায় পিট বাটিগিগ বলেন, নিজের দল এবং জাতিকে একসঙ্গে আনতে সকল লক্ষ্য ও আদর্শের প্রতি বিশ্বাস রেখে প্রচারণা থেকে সরে আসাই সঠিক সিদ্ধান্ত। তাই আজ রাতে আমি প্রেসিডেন্ট প্রচারণা থেকে নিজেকে সরিয়ে নেওয়ার এই জটিল সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো বলেন, নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থীকে জয়ী করার জন্য আমি সর্বোচ্চ চেষ্টা করব।

৩৮ বছর বয়সী বাটিগিগ প্রথম সমকামী যে কিনা প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন চেয়েছিলেন। শুরুর দিকে ভালো প্রচারণা করার পরও গেল কয়েক সপ্তাহে নিজের প্রচারণায় গতি হারান তিনি। যার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছেন বাটিগিগ।

ডেমোক্র্যাট প্রার্থীদের মনোনয়নে মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪টি স্টেটে ভোটাভুটি হবে। আর ভোটাভুটির একদিন আগেই প্রেসিডেন্ট দৌড় থেকে নিজের নাম সরালেন বাটিগিগ।

বাটিগিগের এই সিদ্ধান্তে আরেক ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্সের জন্য সুবিধা হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

এদিকে বাটিগিগের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জো বাইডেন। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট পোস্টে জানান, সরে পড়ল পিট বাটিগিগ। মঙ্গলবারের সুপার ভোটের তার সমস্ত ভোট জো বাইডেনের দিকে যাবে। দুর্দান্ত সময়। বার্নিকে বের করার সুযোগ পেল ডেমোক্র্যাটরা।

এ সম্পর্কিত আরও খবর