ফের ফাঁসি স্থগিত নির্ভয়া হত্যাকাণ্ডের আসামিদের

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 03:18:35

তৃতীয়বারের মত ফাঁসি স্থগিত হল নির্ভয়া হত্যাকাণ্ডে দণ্ডপ্রাপ্ত চার আসামির। সোমবার (২ ফেব্রুয়ারি) দিল্লির পাটালিয়া আদালত আসামিদের ফাঁসি স্থগিত করে রায় দেয়।

ফাঁসি স্থগিত করে রায়ে বিচারক বলেন, আসামি পবন গুপ্তার প্রাণ ভিক্ষার আবেদন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে বিচারাধীন রয়েছে। এই অবস্থায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের ফাঁসি স্থগিত রাখতে হবে।

এর আগে আসামিদের ফাঁসির স্থগিতের আবেদন খারিজ করে দেয় ভারতের সুপ্রিম কোর্ট।

রায়ের পর রাষ্ট্রপক্ষের আইনজীবী সীমা কুশওয়াহা জানান, ওরা আইনের অপব্যবহার করছে, আদালত কি সেটা বুঝতে পারছে না! আমাদের ব্যবস্থা পুরোপুরি নষ্ট হয়ে গেছে। ন্যায়বিচার পেতে কয়েক বছর সময় লাগে। এটি ঠিক করতে হবে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

নির্ভয়া হত্যাকাণ্ডে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), ভিনয় শর্মা এবং মুকেশ সিং (৩২)।

২০১২ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী নির্ভয়াকে নৃশংসভাবে ধর্ষণ ও অত্যাচার করা হয়। গুরুতর আহত অবস্থায় ১৩ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মারা যান নির্ভয়া। যার পরিপ্রেক্ষিতে বিক্ষোভে রাস্তায় নামে দেশটির জনগণ।

এরপরেই নির্ভয়া হত্যাকাণ্ডে ছয়জনকে গ্রেফতার করা হয়। যার মধ্যে একজন নাবালক ছিলেন। গ্রেফতারের পর একজন আসামি কারাগারেই ফাঁস দিয়ে মারা যায়। আর নাবালক আসামিকে তিন বছর পর ছেড়ে দেওয়া হয়। বাকি চার জনের বিচার চলছে দীর্ঘ আট বছর ধরে। অবশেষে তাদের ফাঁসির রায় দেয় সুপ্রিম কোর্ট।

এ পর্যন্ত মোট ৩ বার নির্ভয়া হত্যাকাণ্ডের চার আসামির মৃত্যু পরোয়ানা জারি করেছে দিল্লির আদালত। তবে প্রত্যেক বার আইনি জটিলতায় পিছিয়ে যায় তাদের ফাঁসি।

এ সম্পর্কিত আরও খবর