১০ দিন পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 13:45:15

আগামী ১০ দিন পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা শুরু হবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

স্থানীয় সময় সোমবার (২ মার্চ) রাতে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তিনি বলেন, আফগানিস্তানে মোতায়েন করা মার্কিন সেনাবাহিনীর কমান্ডারকে ইতিমধ্যেই সেনা প্রত্যাহারের প্রাথমিক কাজগুলো শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। ১০ দিন পর থেকেই সেনা প্রত্যাহার শুরু হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, সেনা প্রত্যাহারের প্রথমধাপে এর সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে আনা হবে। বাকিদের আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য আরো কিছুদিন সেখানে রাখা হবে। এসময় বিশেষ করে তালেবানদের উপর নজরদারি করা হবে। কোনো সহিংসতা বা কোনো সহিংসতার আশঙ্কা না থাকলে বাকি সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেবে আমেরিকা।

দীর্ঘ দুই বছর আলোচনার পর ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষর হয়। আর এই চুক্তির মাধ্যমে ১৮ বছরের যুদ্ধের সমাপ্তি হলো। শান্তি চুক্তিতে আমেরিকার পক্ষে সই করেন বিশেষ মার্কিন প্রতিনিধি জালমাই খালিলজাদ ও তালেবানের অন্যতম উপ-প্রধান মোল্লা গনি বারাদার। চুক্তি অনুযায়ী, তালেবান সহিংসতা বন্ধ রাখলে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর