প্রিয়াংকা-মমতা-মায়াবতী: কে হবেন মোদীর বিরুদ্ধে সেনাপতি?

ভারত, আন্তর্জাতিক

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-09-01 17:10:06

দিল্লির মসনদ পেতে একাট্টা হচ্ছে ভারতের বিরোধী দলগুলো। বিজেপি বিরোধী দলগুলো এবার একজন সর্বভারতীয় নারী নেত্রীকে সামনে নিয়ে ক্ষমতা দখলের লড়াই করতে আগ্রহী।

ক্ষমতাসীন নরেন্দ্র মোদীর দল বিজেপি'র নেতৃত্বাধীন জোটকে হটিয়ে মসনদ দখলের ঐক্যবদ্ধ রাজনৈতিক লড়াইয়ের স্পষ্ট ইঙ্গিত যেমন দেখা যাচ্ছে, তেমনি ভারতের আসন্ন নির্বাচনে বিজেপি বিরোধী জোটের নেতৃত্বে আলোচিত হচ্ছেন তিনজন নেত্রীর নাম।

প্রিয়াংকা, মমতা, মায়াবতী। এই তিনজনের মধ্যে কে হবেন মোদীর বিরুদ্ধে আসন্ন ভোটযুদ্ধের সেনাপতি? অচিরেই খোলাসা হবে, কে মোদীর বিরুদ্ধে দাঁড়িয়ে দিল্লির ক্ষমতা দখলের মূল নেতৃত্ব দেবেন।

নরেন্দ্র মোদীকে রুখতে এবার প্রিয়াংকাকে সামনে আনতে চায় বিজেপি'র প্রধান প্রতিপক্ষ কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল গান্ধী পাশাপাশি আরও জানিয়েছেন, 'তিনি প্রয়োজনে মমতা-মায়াবতীর নেতৃত্ব মেনে নিতে রাজি। তাঁরা যদি প্রধানমন্ত্রী হন তিনি তাঁদের নেতৃত্বে কাজ করবেন। তাঁর কাছে প্রধানমন্ত্রীর কুর্সি নয়, বিজেপি ও আরএসএসকে হারানোই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।'

রাহুল গান্ধী মূলত কোনও মহিলা মুখকে সামনে আনতে চান নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য। তাই মমতা বন্দ্যোপাধ্যায় ও মায়াবতীর পাশাপাশি তিনি অনুজা প্রিয়াংকাকে সামনে নিয়ে আসার সুযোগও খোলা রেখেছেন।

কংগ্রেস শীর্ষ নেতৃত্বের অভিমতও রাহুলের রাজনৈতিক কৌশলের অনুরূপ। প্রিয়াংকাকে সামনে আনলেই বাজিমাত করা যাবে এই বিশ্বাস রয়েছে তাঁদের। কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সূত্রেই এ তথ্য প্রকাশ পেয়েছে যে, ঘরোয়া আলোচনায় রাহুল গান্ধী স্বয়ং এই ইচ্ছাপ্রকাশ করেছেন। তিনিও চান প্রিয়াংকা এবার সামনে আসুন। প্রয়োজনে তিনি কংগ্রেসের মুখপাত্র হন। রাহুল কংগ্রেস সভাপতি হিসেবে সংগঠন সামলাবেন, জোট নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রাখবেন আর মাঠে জনসংযোগ করবেন প্রিয়াংকা। কংগ্রেস মনে করে, তাহলে আরও সুদৃঢ় হবে আসন্ন ভোটের লড়াই।

রাহুল গান্ধী আপাতত প্রধানমন্ত্রী হওয়ার থেকে মোদী, বিজেপি ও আরএসএসকে হারানোই বেশি গুরুত্বপূর্ণ মনে করছেন। তা করতে গিয়ে যদি অন্য কেউ বিরোধী জোটের প্রধান হন, তাতে তাঁর কোনও আপত্তি নেই। তিনি নির্দ্বিধায় প্রধানমন্ত্রী কুর্সি ছেড়ে দিতে পারেন। এমনকি, বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা উত্তর প্রদেশের মায়াবতীর নাম করে সর্বভারতীয় মহিলা নেতৃত্ব সামনে আনার বিষয়টিও তিনি মেনে নেবেন প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধের আসন্ন রাজনৈতিক যুদ্ধে।

প্রসঙ্গত, ভারতীয় লোকসভায় যে প্রতিদ্বন্দ্বিতা রাহুল দিয়েছেন অনাস্থা আলোচনায়, তাতে তাঁকেই মোদী বিরোধী প্রধান নেতা হিসেবে ধরে নিয়েছিলেন সবাই। কিন্তু রাহুল গান্ধী জোটকে আরও শক্তিশালী করতেই নতুন একজনকে সামনে আনার অবস্থান নিয়েছেন। তিনি চান, কোনও মতেই যেন জোটে ভাঙন না ধরে, যদি তাঁকে মানতে অনেকের আপত্তি থাকে, তবে অন্যরাই নেতৃত্ব দিন, তিনি সঙ্গে থাকবেন।

ঐক্যের বার্তা দিতেই রাহুল গান্ধী মাস্টারস্ট্রোক দিয়েছেন নিজে সরিয়ে অন্যদের সামনে এনে। মোদীর বিরুদ্ধে দিল্লির মসনদ ঘিরে দাঁড় করিয়ে দিয়েছেন সমসময়ের ভারতীয় রাজনীতির আলোচিত তিন নারীকে। বোন প্রিয়াংকা, দিদি মমতা আর মাসি মায়াবতীর মধ্যে শেষ পর্যন্ত কে কংগ্রেস জোটের নেতৃত্ব দিয়ে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে মাঠে নামেন, সেটাই এখন দেখার বিষয়।

এ সম্পর্কিত আরও খবর