সুপার টুইসডেতে এগিয়ে বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:40:27

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকানদের হয়ে লড়বেন বলে অনেকটা নিশ্চিত। অন্যদিকে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থীর জন্য লড়ছেন অনেকে।

প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থীর বাছাইয়ের জন্য ১৪টি অঙ্গরাজ্যে সুপার টুইসডের (মঙ্গলবার) ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোটের সর্বশেষ ফলাফলে এগিয়ে আছে দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

১৪টি অঙ্গরাজ্যের মধ্যে ৮টিতে জিতেছে বাইডেন। যুক্তরাষ্ট্রের সাবেক এই ভাইস প্রেসিডেন্ট ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, আরকানসাস, আলাবামা, টেনেসি, নর্থ ক্যারোলিনা এবং ভার্জিনিয়া অঙ্গরাজ্যে বিজয়ী হয়েছেন। অন্যদিকে তার শক্ত প্রতিপক্ষ বার্নি স্যান্ডার্স ক্যালিফোর্নিয়া ও তিনটি অঙ্গরাজ্যে জয়ের প্রত্যাশা করছেন। বাইডেনের এই বিজয় তার প্রচারণার একটি উল্লেখযোগ্য প্রত্যাবর্তন বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভার্জিনিয়া এবং উত্তর ক্যারোলিনা খুবই গুরুত্বপূর্ণ কারণ এ দুটি ২০২০ সালের নির্বাচনের মূল সুইং স্টেটস। ভার্জিনিয়ায় বাইডেন পেয়েছে ৫৩ শতাংশ ভোট। অন্যদিকে ২৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে স্যান্ডার্স।

বুথ ফেরথ জরিপে দেখা যায়, বাইডেন আফ্রিকান-আমেরিকান নাগরিকদের ভোট পেয়েছেন বেশি।

আরও পড়ুন: প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ডেমোক্র্যাট প্রার্থী পিট বাটিগিগ

এ সম্পর্কিত আরও খবর