পাকিস্তানের নির্বাচনে হিন্দু নেতা মহেশ কুমারের ইতিহাস রচনা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 04:51:43

পাকিস্তানে সংখ্যালঘু হিন্দুদের একঘরে হওয়ার ঘটনাই বারবার প্রকাশ্যে এসেছে। ১৬ বছর আগে পাকিস্তানে যারা মুসলমান নয় তাদের নির্বাচনে প্রার্থী হওয়া কিংবা ভোটাধিকার প্রয়োগের অধিকারও ছিল না। অথচ এবারের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে নতুন ইতিহাস রচনা করেছেন হিন্দু নেতা মহেশ কুমার মালানি। অর্থাৎ এবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রতিনিধিত্ব করবেন এই হিন্দু নেতা। পাকিস্তানের ইতিহাসে এটাই প্রথম।

জানা যায়, পাকিস্তান পিপলস পার্টি থেকে  সিন্ধু প্রদেশের মালানি থারপারাকার-২ (ন্যাশনাল অ্যাসেম্বলির ২২২ ) আসনে ভোটে দাঁড়িয়েছিলেন ৫৫ বছর বয়সী মহেশ। তার প্রতিপক্ষ ছিলেন ১৪ জন। নির্বাচনে মহেশ পেয়েছেন ১ লাখ ৬ হাজার ৬৩০ ভোট যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরব জাকাউল্লা পেয়েছেন ৮৭ হাজার ২৫১ ভোট।

রাজস্থানি ব্রাহ্মণ পরিবারের ছেলে মহেশ এর আগে সংরক্ষিত আসনে ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত পার্লামেন্টে প্রতিনিধিত্ব করেছিলেন। ২০১৩ সালে মহেশ থারপারাকার-৩ থেকে জয়ী হয়ে প্রথমবারের মত সিন্ধু প্রদেশের প্রাদেশিক অ্যাসেম্বলির হিন্দু সদস্য হয়েছিলেন।

প্রসঙ্গত, ২০০২ সালে সংবিধান সংশোধন করে পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মুশাররফ মুসলিম বাদে অন্য ধর্মের ব্যক্তিদেরও যেকোনো নির্বাচনে প্রার্থী হওয়া ও ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দিয়েছিলেন। তাদের জন্য এখন প্রাদেশিক ও জাতীয় সংসদে আসন সংরক্ষণের ব্যবস্থা আছে।

 

এ সম্পর্কিত আরও খবর