আফগানিস্তানে যুদ্ধাপরাধ তদন্তে আইসিসি'র সমর্থন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 11:46:14

আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য সেনাদের যুদ্ধাপরাধের তদন্ত এগিয়ে নেওয়ার জন্য রুল জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) আইসিসি থেকে এই রায় দেওয়া হয়।

তদন্ত আটকে দেওয়ার আগের সিদ্ধান্ত বাতিল করে দিয়ে আইসিসির বিচারক পিয়োটার হফম্যানস্কি বলেন, ২০১৯ সালে আইসিসির বিচারকরা ভুল করেছিলেন। এছাড়া বিচারের স্বার্থে এ তদন্ত হবে না বলে জানিয়েছেন হফম্যানস্কি।

আইসিসি'র এই সিদ্ধান্তের ফলে ২০০৩ সালে আফগানিস্তানে তালেবান, আফগান বাহিনী ও মার্কিন সেনাদের যুদ্ধাপরাধের তদন্ত এগিয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

দীর্ঘ ১৮ বছর যুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তি হওয়ার পরেই আইসিসি থেকে এ ঘোষণা আসলো।

তবে আন্তর্জাতিক অপরাধ আদালতের স্বীকৃতিতে স্বাক্ষর করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে দেশটির নাগরিকদের বিচার করার কর্তৃত্ব নেই আইসিসির। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে যুদ্ধাপরাধে জড়িত সেনা সদস্যদের ক্ষমা করে দিয়েছেন।

২০১৬ সালে আইসিসির একটি প্রতিবেদনে জানানো হয়, আফগানিস্তানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ দ্বারা পরিচালিত একটি গোপন স্থানে মার্কিন সেনারা নির্যাতন চালিয়েছে। ওই প্রতিবেদনে আরও জানানো হয়, আফগান বাহিনী ও তালেবানরাও যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিল।

যার প্রেক্ষিতে ২০১৭ সালে আইসিসির প্রসিকিউটর ফাতু বেনসুদা যুদ্ধাপরাধের বিষয়ে আনুষ্ঠানিকভাবে তদন্তের চেষ্টা করেন। কিন্তু ২০১৯ সালের এপ্রিলে আইসিসির একটি বিচারকের বেঞ্চ যুদ্ধাপরাধের তদন্তটি এগিয়ে যাওয়া উচিত নয় বলে রায় দেয়। কারণ দেখিয়ে বেঞ্চটি থেকে জানানো হয়, এই তদন্ত ন্যায়বিচারের স্বার্থের জন্য কাজ করবে না।

এ সম্পর্কিত আরও খবর