চীনে বন্যপ্রাণী খাওয়া অবৈধ ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 01:37:47

করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পর চীনে বন্যপ্রাণী খাওয়া ও পালনের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার।

শুক্রবার (৬ মার্চ) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, কোন প্রাণী থেকে ভাইরাসটি ছড়িয়েছে তা এখনো অস্পষ্ট। তবে সম্ভাব্য তালিকায় বাদুর, সাপ এবং প্যাঙ্গোলিনকে রাখা হয়েছে। চীন মনে করে মহামারি ঠেকাতে লোভনীয় বন্যপ্রাণী খাতকে নিয়ন্ত্রণে আনতে হবে।

ফেব্রুয়ারির শেষের দিকে বাস্তুতন্ত্র, বৈজ্ঞানিক ও সামাজিক মূল্যের জন্য গুরুত্বপূর্ণ স্থলজ বন্যপ্রাণী পালন এবং খাওয়ার উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যা এবছর পুরোপুরি ভাবে আইনে রূপান্তরিত হবে বলে মনে করা হচ্ছিলো। কিন্তু এই বাণিজ্য বন্ধ করা বেশ কঠিন হবে। চীনের সংস্কৃতির গভীরে রয়েছে বন্যপ্রাণী ব্যবহার। শুধু খাদ্য হিসেবে নয় ওষুধ, পোশাক, অলঙ্কার এবং এমনকি পোষা প্রাণীর ক্ষেত্রেও ব্যবহৃত হয় বন্যপ্রাণী।

এটিই চীনের প্রথম প্রচেষ্টা নয়। ২০০৩ সালে, মানবদেহে সার্স ভাইরাস সংক্রমণের কারণ হিসেবে সিভেতস, মোঙ্গুস জাতীয় প্রাণী নিষিদ্ধ করা হয়েছিল। সার্সের প্রাদুর্ভাবের পর গুয়াংজুতে সংক্ষিপ্তভাবে সাপ বিক্রি বন্ধ করা হয়। তবুও এখনো চীনের বিভিন্ন জায়গায় বন্যপ্রাণী রান্না করা হচ্ছে।

গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, এই নিষেধাজ্ঞা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কিন্তু তারা চেষ্টা করছেন এই সুযোগ কাজে লাগিয়ে ফাঁকফোকরগুলো বন্ধ করতে। যেমন, ঐতিহ্যবাহী চীনা ওষুধে বন্যপ্রাণী ব্যবহার এবং বন্যপ্রাণী খাওয়া সম্পর্কিত চীনা সংস্কৃতির পরিবর্তন।

এ সম্পর্কিত আরও খবর