সু চিকে দেওয়া সম্মাননা বাতিল করল লন্ডন করপোরেশন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 20:47:17

সংখ্যালঘু রোহিঙ্গাদের দমন ও নিপীড়নের কারণে শান্তিতে নোবেল পাওয়া মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিকে দেওয়া সম্মাননা পুরষ্কার প্রত্যাহার করেছে লন্ডন সিটি করপোরেশন (সিএলসি)। লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) সিএলসি থেকে এই সম্মাননা প্রত্যাহার করা হয়েছে।

সম্মাননা বাতিল করে সিএলসি কমিটির সভাপতি ডেভিড ওয়াটন বলেন, সিএলসি'র আজকের সিদ্ধান্তে মিয়ানমারে যে মানবিক নির্যাতন চালানো হয়েছে তার নিন্দা প্রতিফলিত করে। হেগের আদালতে মিয়ানমার সরকারকে সহযোগিতা করেছে সু চি এবং তার প্রতিক্রিয়া না থাকায় সম্মাননাটি অপসারণের যুক্তি অনেক জোরদার করেছিল।

গত বছর হেগের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) সংখ্যালঘু রোহিঙ্গাদের গণহত্যা বন্ধ ও তাদের সুরক্ষায় কাজ করতে মিয়ানমার সরকারকে আদেশ দেয়। কিন্তু আইসিজে আদালতে রোহিঙ্গাদের ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগ ও গণহত্যার অভিযোগ অস্বীকার করে তাদের পক্ষ হয়ে কথা বলে সু চি। যার প্রেক্ষিতে সু চির এই সম্মাননা পুরষ্কার বাতিল করেছে লন্ডন করপোরেশন।

লন্ডনের ঐতিহাসিক সেন্টারের স্থানীয় প্রতিনিধিরা এবং অর্থনৈতিক প্রতিনিধিরা ২০১৭ সালে সু চিকে এই সম্মাননা দেয়। গণতন্ত্রের জন্য বহু বছর ধরে অহিংস সংগ্রাম করায় তাকে সম্মাননাটি দেওয়া হয়। ইউরোপ ভ্রমণের সময় তিনি সম্মাননাটি গ্রহণ করেছিলেন। কিন্তু ওই সময়ও রোহিঙ্গাদের ওপর করা নির্যাতনের জন্য প্রতিবাদের মুখে পড়তে হয় সু চির।

এ সম্পর্কিত আরও খবর