কাবুলে বন্দুকধারীর হামলায় নিহত ২৭

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 02:16:58

আফগানিস্তানের বিরোধী দলের নেতা আবদুল্লাহ আবদুল্লাহর একটি অনুষ্ঠানে অজ্ঞাত এক বন্দুকধারী হামলা চালিয়েছে। এতে ২৭ জন গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। এছাড়া আহত হয়েছে অন্তত ২৯ জন। শুক্রবার (৬ ফেব্রুয়ারি) আফগানিস্তানের রাজধানী কাবুলে এ ঘটনা ঘটে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্যা নিউ ইয়র্ক টাইমস।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদুল্লাহ মায়ার আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, এ পর্যন্ত অ্যাম্বুলেন্সে করে ২৭টি লাশ এবং ২৯ জন আহতকে হাসপাতালে নেওয়া হয়েছে। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

এ ঘটনায় আবদুল্লাহ আহত হলেও প্রাণে বেঁচে গেছেন বলে তার সহযোগী নিশ্চিত করেছেন।

আবদুল্লাহর মুখপাত্র ফ্রায়দুন কজান রয়টার্সকে জানান, হামলাটি একটি বোমা দিয়ে শুরু হয়। সম্ভবত অঞ্চলটিতে একটি রকেট হামলা করা হয়। তবে আব্দুল্লাহ ও অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বরা সুস্থভাবে পালিয়ে যেতে সক্ষম হয়েছে।

আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ ঘানি এই হামলার নিন্দা করেছেন। এছাড়া তিনি এটিকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে অভিহিত করেছেন।

দেশটির টেলিভিশন চ্যানেল টোলো নিউজের একটি ভিডিওতে দেখা যায়, গুলি চালানোর পরে লোকজন দৌড়াদৌড়ি শুরু করে।

তবে এই হামলার দায় স্বীকার করেনি সশস্ত্র সংগঠন তালেবানরা।

মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তির এক সপ্তাহ কম সময়ের মধ্যে এ হামলা হল।

গত বছরও একই জায়গায় হামলা চালিয়েছিল জঙ্গি সংগঠন আইএস। ওই হামলায় কয়েকজন মারা যায়। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানের রাজনৈতিক উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। আবদুল্লাহ সদ্য শেষ হওয়া নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করেছেন। যে নির্বাচনে আশরাফ গনিকে রাষ্ট্রপতি পদে আরও পাঁচ বছরের জন্য বিজয়ী ঘোষণা করা হয়েছে। একই সময় বিরোধী নেতা আবদুল্লাহও নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। তিনিও আফগানিস্তানের রাজধানীতে সমান্তরাল সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছিলেন, যে সময় আফগানিস্তানে চলমান ১৮ বছরের যুদ্ধ অবসানের আশায় যুক্তরাষ্ট্র ও তালিবানদের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। 

এ সম্পর্কিত আরও খবর