র‌্যালির আগে সহিংস হুমকির মুখে পাকিস্তানি নারীরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-27 03:37:01

পাকিস্তানের রক্ষণশীল দলকে একটি প্রচলিত কথা প্রায়ই বলতে শোনা যায়, নারীদের প্রকৃত স্থান পর্দা এবং বাড়ির চার দেয়ালের মাঝে।

কিন্তু এই বিশ্বাসকে সম্পূর্ণ অস্বীকৃতি জানিয়ে সহিংস হুমকি এবং আইনি আবেদন সত্ত্বেও পাকিস্তানের নারীরা তাদের অধিকার আদায়ের দাবি জানানোর প্রস্তুতি নিচ্ছে। এ বছর তাদের মূল দাবি নারীদের অর্থনৈতিক ন্যায়বিচার। 

২০১৮ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পাকিস্তানের বিভিন্ন শহরে ‘অওরাত মার্চ’ নামে নারীদের র‌্যালি আয়োজন করা হচ্ছে। পাকিস্তানের মত কট্টর মুসলিম দেশে যেখানে নারীরা হয়রানির কারণে  পাবলিক প্লেসে বের হতেই ভয় পায় সেখানে এটি মোটেই ছোট পদক্ষেপ নয়। 

যারা গত বছর র‌্যালিতে অংশ নিয়েছিলেন তারা বিশেষ করে অনলাইনে তীব্র নেতিবাচক প্রতিক্রিয়ার সম্মুখীন হন। তাদের মৃত্যু ও ধর্ষণের হুমকি দেওয়া হয়েছিল।

এ বছর বিতর্কের দুই পক্ষ থেকেই জোরেশোরে আওয়াজ শোনা যাচ্ছে। ধর্মীয় এবং ডানপন্থী পক্ষ বলছে এই র‌্যালি ইসলামের বিপক্ষে। এমনকি মধ্যমপন্থীরাও বলছে এটি একটি উসকানিমূলক পদক্ষেপ।

পরিচয় দিতে অস্বীকৃতি জানানো করাচির এক ৩৮ বছর বয়সী আয়োজক বলেন, আমরা এমন এক সমাজে বাস করি যেখানে নারীদের নিজেদের অধিকার আদায়ের কথা বলা, স্বাধীনভাবে চলাফেরা, ঘরের বাইরে বের হওয়া নিয়ে তুমুল দ্বন্দ্ব রয়েছে।  

সহিংসতা ও হয়রানির ইতি টানতে কয়েকজন নারী আন্তর্জাতিক নারী দিবসে বন্দর শহর করাচিতে সম্মিলিত হওয়ার সিদ্ধান্ত নেন। সেখান থেকেই অওরাত মার্চের ধারণা আসে। এরপর এটি আরো বড় আন্দোলনে পরিণত হয়। এতে ট্রান্সজেন্ডার এবং নারীদের সুরক্ষায় উন্নত আইন তৈরি, প্রচলিত আইন বাস্তবায়নের দাবি, সচেতনতা বৃদ্ধি এবং আচরণ পরিবর্তনের বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

একজন আয়োজন বলেন, “আমরা সমাজের স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করছি। আমরা আমাদের সমাজের পশ্চাদমুখী বিষয়গুলো চ্যালেঞ্জ করছি”।  

এ সম্পর্কিত আরও খবর