আফগানিস্তানে ২ প্রেসিডেন্টের শপথগ্রহণ!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-17 17:52:18

আফগানিস্তানের দুই রাজনীতিবিদ সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের জয়ী দাবি করেছেন। নিজেদের প্রেসিডেন্ট ঘোষণা করে পৃথক অনুষ্ঠানে তারা শপথ নিয়েছেন।

দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে বিবিসি জানায়, সেপ্টেম্বরে অনুষ্ঠিত ভোটে অল্প ব্যবধানে আশরাফ ঘানিকে বিজয়ী ঘোষণা করা হয়। কিন্তু প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল্লাহ আব্দুল্লাহ এই ফলাফলকে প্রত্যাখ্যান করেছেন। এর আগের সরকারে উভয়েই পদধারী ছিলেন।

বিশেষজ্ঞরা হুঁশিয়ারি জানিয়ে বলে আসছিলেন, চলমান রাজনৈতিক বিরোধী আসন্ন আন্ত আফগান আলোচনায় সরকারের অবস্থানকে গুরুতর প্রভাবিত করতে পারে। রাজনৈতিক বিশ্লেষক আত্তা নুরী বার্তা সংস্থা এএফপিকে বলেন, আলোচনার টেবিলে জয়ী হতে হলে ঐক্য একমাত্র উপায়।

২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে থাকা ঘানির শপথগ্রহণ অনুষ্ঠান রাজধানী কাবুলে প্রেসিডেন্ট প্যালেসে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন আমেরিকার বিশেষ দূত জালমায় খলিলজাদ, আফগানিস্তানে মার্কিন দূতাবাসে দায়িত্বরত রস উইলসন, ন্যাটো কমান্ডার জেন স্কট এবং ইউরোপিয়ান ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, জার্মানি এবং নরওয়ের রাষ্ট্রদূত।

পৃথক অনুষ্ঠানে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন অব্দুল্লাহ আব্দুল্লাহ

কাছেই অবস্থিত সাপেডর প্যালেসে আবদুল্লাহ তার শপথগ্রহণ অনুষ্ঠান আয়োজন করেন। গত সরকারের সময় আফগানিস্তানের প্রধান নির্বাহী হিসেবে কর্মরত থাকার সময় তিনি এই ভবনটি অফিস হিসেবে ব্যবহার করতেন।

এক আফগান এএফপিকে বলেন, ‘এক দেশে দুজন প্রেসিডেন্ট থাকা অসম্ভব ব্যাপার। আলাদাভাবে শপথগ্রহণ না করে সমস্যার সমাধান খুঁজতে তাদের পরস্পরের সঙ্গে কথা বলা উচিত ছিল।

এ সম্পর্কিত আরও খবর