কেনিয়ার বিরলতম সাদা জিরাফ ও তার বাছুরকে হত্যা করল শিকারিরা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:23:02

কেনিয়ার বিরলতম সাদা জিরাফ ও তার বাছুরকে হত্যা করেছে একদল শিকারি।

মঙ্গলবার (১০ মার্চ) ডেইলি মেইল ইউকে তাদের এক সংবাদে এই ঘটনা নিশ্চিত করে। সংরক্ষণবাদীদের দাবি, বিরলতম প্রাণীদের ক্ষেত্রে এটি বড় একটি ধাক্কা।

ইশাকবিনি হিরোলা কনজার্ভেশন তাদের এক বিবৃতিতে জানায়, পূর্ব কেনিয়ার গারিশায় এক দল শিকারি জিরাফ দুইটিকে হত্যা করে। আমরা তাদের মরদেহ খুঁজে পেয়েছি।

তারা আরও বলেন, কেনিয়াতে আর একটি মাত্র সাদা ছেলে জিরাফ জীবিত রয়েছে। হত্যা করা ওই জিরাফ থেকেই ওই ছেলে জিরাফটির জন্ম হয়েছিল।

হিরোলা কমিউনিটির ম্যানেজার মোহাম্মদ আহমেদ নূর বলেন, আমরাই বিশ্বের এক মাত্র প্রতিষ্ঠান যাদের কাছে সাদা জিরাফ রয়েছে।

জানা যায়, ২০১৭ সালে বিরল প্রজাতির একজোড়া সাদা জিরাফের দেখা মেলে কেনিয়ায়। সাদা চামড়ার একটি মা জিরাফ তার সন্তানকে নিয়ে কেনিয়ার জনবসতিপূর্ণ এলাকার খুব কাছ দিয়ে ঘুরে বেড়ানোর সময় এদের চিহ্নিত করেন স্থানীয় প্রাণী সংরক্ষণ বিভাগের কর্মীরা।

লিউসিজম (Leucism) নামক এক প্রকার জেনেটিক রোগের ফলে এসব প্রাণীর ত্বকের কোষগুলো কোনো প্রকার রং তৈরি করতে পারে না। ফলে এদের সাদা দেখায়।

কেনিয়ার গারিসা প্রদেশের একটি গ্রামের স্থানীয় লোকজন ২০১৭ সালের জুন মাসে জিরাফগুলোকে প্রথম দেখতে পায়। জিরাফগুলো ইশাকবিনি হিরোলা কনজার্ভেশনে ঘুরে বেড়াচ্ছিলো। এ অঞ্চলটি হিরোলা কনজার্ভেশন প্রোগ্রাম (এইচসিপি) নামক একটি এনজিওর মাধ্যমে নিয়ন্ত্রিত।

এ সম্পর্কিত আরও খবর