শর্ত সাপেক্ষে বন্দী মুক্তিতে রাজি নয় তালেবান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 16:17:53

শর্ত সাপেক্ষে তালেবানদের ১ হাজার ৫০০ বন্দী মুক্তি করতে সম্মত হয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। তবে শর্ত সাপেক্ষে তালেবান বন্দীদের মুক্তির আদেশ প্রত্যাখ্যান করেছে সংগঠনটি। বুধবার (১১ ফেব্রুয়ারি) সংগঠনটির মুখপাত্র সুয়াহিল শাহীন এ কথা বলেন।

কাতারের দোহায় অবস্থিত তালেবানদের কার্যালয় থেকে মুখপাত্র জানান, আমাদের যোদ্ধাদের মুক্তির কোনো শর্তে আমরা কখনই রাজি হয়নি। যদি কেউ এটি দাবি করে তবে তা ২৯ ফেব্রুয়ারির শান্তি চুক্তির বিরুদ্ধে হবে।

সুয়াহিল শাহীন আরও বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তিতে এটি যথাযথভাবে ব্যাখ্যা করা হয়েছে যে প্রথমে আমাদের ৫ হাজার বন্দীকে মুক্তি দেওয়া হবে এবং তারপরেই আফগানদের সঙ্গে আমরা সংলাপ শুরু করব।

এর আগে ১৫'শ বন্দী মুক্তির ডিক্রিতে আশরাফ গানি স্বাক্ষর করেছেন বলে জানান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকী। তিনি বলেন, পাঁচ হাজার তালেবান যোদ্ধাদের মুক্তির প্রথম ধাপে স্বাক্ষর করেছেন আশরাফ গানি।

এক টুইট বার্তায় সিদ্দিক সিদ্দিকী বলেন, প্রথম ধাপে তালেবানদের মুক্তি আফগান সরকার এবং সংগঠনটির মধ্যে শান্তি আলোচনা শুরু করার শুভেচ্ছার অঙ্গভঙ্গি ছিল।

চার অনুচ্ছেদের ওই ডিক্রি থেকে জানা যায়, আলোচনা শুরু হওয়ার পর আরও ৩ হাজার ৫০০ বন্দীকে মুক্তি দেওয়া হবে। তবে সহিংসতা হ্রাসের শর্ত রয়েছে এই বন্দী মুক্তির অনুচ্ছেদে।

তালেবানরা আফগানিস্তানের সরকারের সঙ্গে আলোচনা করতে রাজি থাকলেও কিন্তু দেশটির রাজনৈতিক পরিস্থিতিতে কে কাবুলের প্রতিনিধিত্ব করছে তা নিয়ে সংশয় রয়েছে।

আশরাফ গানি দেশটির রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন। তবে তার শপথ গ্রহণ অনুষ্ঠানে একটি রকেট হামলা হলে তা বাতিল হয়ে যায়। অন্যদিকে আব্দুল্লাহ নিজেই নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করে শপথ নিয়েছেন।

যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তির পর থেকে আফগানিস্তানে বিভিন্ন হামলায় এ পর্যন্ত প্রায় ৪০ জন মারা গেছে। এর মধ্যে চলতি সপ্তাহের সোমবার আব্দুল্লাহর রাজনৈতিক অনুষ্ঠানে আইএস'র হামলায় ৩২ জন মারা যায়।

হামলার পর মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানায়, আফগানিস্তানে যেরকম সহিংসতা হচ্ছে তা কাম্য নয়। তালেবানরা শহরে অবস্থান করা মার্কিন নেতৃত্বাধীন জোটের ওপর হামলা কমিয়েছে। তবে গ্রামের দিকের সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: ১৫শ’ তালেবান বন্দীকে মুক্তি দিচ্ছে আফগান সরকার

এ সম্পর্কিত আরও খবর