৮ শতাংশ শিশুদের মাঝে আত্মহত্যার চিন্তা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:05:58

নয় এবং দশ বছর বয়সী শিশুদের মধ্যে ৮ শতাংশের আত্মহত্যা করার চিন্তা এবং ২ শতাংশের আত্মহত্যার প্রবণতা রয়েছে। আমেরিকার আট হাজার শিশুর ওপর গবেষণা করে ল্যান্সেট সাইকিয়াট্রি এই ফলাফল প্রকাশ করেছে।

আত্মহত্যা একটি গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয় এবং অনিচ্ছাকৃত দুর্ঘটনার পর অল্প বয়সীদের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ এটি। রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ সেন্টার জানিয়েছে, গত দশকের চেয়ে আমেরিকায় সব বয়সী মানুষের মধ্যে ৩০ শতাংশ আত্মহত্যা বেড়েছে।

নিউইয়র্কের সাইকিয়াট্রিক ইমারজেন্সি রুমে কর্মরত একজন চিকিৎসক আলেকজান্ডার স্যাঞ্চেজ বলেন, আগে বাচ্চাদের আত্মহত্যার চিন্তা খুব হালকাভাবে নেওয়া হতো বা পাত্তাই দেওয়া হতো না। কিন্তু এখন শিশু কিশোরদের আত্মহত্যার হার বেড়ে যাওয়ায় স্কুল এবং মা-বাবা এই বিষয়টি খুব গুরুত্ব সহকারে দেখে।

এই গবেষণায় শিশুদের আত্মহত্যার চিন্তা ও প্রবণতার পেছনে কিছু বিষয়কে দায়ী করা হয়েছে। এগুলো হলো- পারিবারিক দ্বন্দ্ব, শৈশবের দুর্বিষহ অভিজ্ঞতা, পরিবারের সদস্যদের মধ্যে সুসম্পর্কের অভাব।

আত্মহত্যার ঝুঁকি কমাতে মা-বাবার সম্পৃক্ততা খুব জরুরি। নতুন গবেষণা মতে, হঠাৎ মেজাজের পরিবর্তন, বন্ধু ও পরিবার থেকে নিজেকে আলাদা করে রাখা, বুলিং এর শিকার হওয়া এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন এই বিষয়গুলো মা-বাবাদের লক্ষ্য রাখতে হবে। এগুলো সন্তানের আত্মহত্যা চিন্তার নির্দেশক হতে পারে।

স্যাঞ্চেজ বলেন, ‘শিশুদের জানান, যে তাদের কথা শোনা হচ্ছে। তাদের কথা বলার জন্য নিরাপদ ক্ষেত্র তৈরি করুন এবং নিশ্চিত করুন যে তারা কিছু বললে সেটা আপনি নিজের মতো করে ধরে বসবেন না।’

এ সম্পর্কিত আরও খবর