৭ মাস পর মুক্তি পেল ফারুক আব্দুল্লাহ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:06:18

দীর্ঘ সাত মাস বাড়িতে অবরুদ্ধ থাকার পর অবশেষে মুক্তি পেলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। শুক্রবার (১৩ মার্চ) ভারতীয় সরকারি কর্তৃপক্ষ তার মুক্তির ঘোষণা দিয়েছেন। যা নিয়ে একটি প্রতিবেদন করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

তবে কেন আব্দুল্লাহকে মুক্তি দেওয়া হল তার কোনো কারণ জানায়নি ভারতীয় কর্তৃপক্ষ।

গত বছরের আগস্টে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পরদিন অঞ্চলটির প্রায় হাজারখানেক রাজনৈতিক নেতাকে আটক করা হয়। আর ওইদিনই ফারুক আব্দুল্লাহকেও গ্রেফতার করা হয়।

বিশেষ মর্যাদা বাতিলের পর অঞ্চলটিতে প্রায় দশ হাজারের মত নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়। অঞ্চলটিতে কারফিউ জারি, টেলিযোগাযোগ ব্যবস্থা এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিতর্কিত জননিরাপত্তা আইনের (পিএসএ) আওতায় ফারুক আব্দুল্লাহকে আটক করা হয়। তার আটকের পর আইনটি নিয়ে বহু বিতর্ক সৃষ্টি হয়। কিছুদিন আগে ভারতের আটটি বিরোধী দল কাশ্মীরের নেতাদের মুক্তির জন্য সরকারকে একটি চিঠি লিখে। ওই চিঠিতে ফারুক আব্দুল্লাহসহ অন্যান্য নেতাদের মুক্তির দাবি করা হয়।

কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী আব্দুল্লাহর ছেলে ওমর ও মেহবুব মুফতি এখনো ডিটেনশন ক্যাম্পে রয়েছেন। রাজনৈতিক দলের নেতাকর্মী ও আইনজীবিসহ আরও কয়েক হাজারকে কাশ্মীরের বাইরের একটি কারাগারে রাখা হয়েছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পাঁচবার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন আবদুল্লাহ। আর তাকে ভারতপন্থী রাজনীতিবিদ হিসেবে বিবেচনা করা হয়।

আটক করা হলেও প্রথম দিকে ফারুক আব্দুল্লাহকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু কিছুদিন আগে টেলিভিশনে দেওয়া এক সাক্ষাতকারে আব্দুল্লাহ দাবি করেন তাকে আটক করে রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর