ডিকেন্স’এর টেবিল নিলামে নিষেধাজ্ঞা!

ভারত, আন্তর্জাতিক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 16:36:02

ঢাকা: বিশ্বজুড়ে সাহিত্য প্রেমীদের কাছে অতিপরিচিত নামগুলোর একটি চার্লস ডিকেন্স। তাঁকে ভিক্টোরিয়ান যুগের শ্রেষ্ঠ ঐতিহাসিক হিসেবে মনে করা হয়। বহুকালজয়ী সাহিত্যকর্ম উপহার দিয়ে গিয়েছেন বিশ্বকে। আর তাই তাঁর ব্যবহৃত জিনিষের ওপর মানুষের নজর থাকবে এটাই স্বাভাবিক।

প্রখ্যাত মানুষদের ব্যবহৃত জিনিস সাধারণতো নিলাম করেই বিক্রি হয়ে থাকে। চার্লস ডিকেন্সের ক্ষেত্রেও এর ব্যতয় হয়নি। প্রথম দিকে চার্লস ডিকেন্স এর টেবিলটি ব্যক্তি মালিকানায় থাকলেও ২০০৪ সালে এক নিলামে ৭ লাখ ৮০ হাজার পাউন্ডের বিনিময়ে কিনে নেয় ‘দ্য চার্লস ডিকেন্স মিউজিয়াম’। কিন্তু সম্প্রতি সেই টেবিল আবারো কোনো ব্যক্তি মালিকানায় চলে যাওয়ার বিষয়ে আশঙ্কা করছিলো সংশ্লিষ্ট মহলগুলো।

আর তাই ব্রিটেনের আর্টস, হ্যারিটেজ ও ট্যুরিজম মন্ত্রী মাইকেল এলিস এর ভাষ্যে সাময়িক সময়ের জন্য চার্লস ডিকেন্স এর টেবিলের নিলামের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এ সময় এলিস বলেন, ব্রিটেনের সাহিত্য জগতের উজ্জ¦ল নক্ষত্র চার্লস ডিকেন্স। জাতির স্বার্থেই আমাদের দায়িত্ব চার্লস ডিকেন্স এর টেবিলটি সংরক্ষণ করা। বিট্রেনের সাহিত্য জগতের জন্য চার্লস ডিকেন্স এর টেবিলও একটি উল্লেখযোগ্য আইটেম।

অনুমান করা হয় ১৮৩৫ সালে টেবিলটি তৈরি করা হয়। টার্লস ডিকেন্স এর পুরো ক্যারিয়ারের বিভিন্ন স্মৃতি জুড়ে আছে টেবিলটিকে কেন্দ্র করে। টেবিলটিতে রয়েছে ৮টি ড্রয়ার ও ওপরের অংশটি রয়েছে সবুজ লেদার দিয়ে মোড়ানো।

ব্রিটেনের কেন্ট শহরে গ্যাডস হিল প্যালেসের নিজ বাড়িতে মৃত্যুর পর চার্লস ডিকেন্স এর অসমাপ্ত সাহিত্য ‘দ্য মিস্ট্রি অব এডউইন ড্রোড’  এর খসরাও পাওয়া গিয়েছিলো এই টেবিলেই।

টেবিলটি প্রথমে চার্লস ডিকেন্স তার লন্ডনের বাড়িতে লেখালেখির কাজে ব্যবহার করতেন। পরে তিনি ওয়েলিংটন স্ট্রিটে তার অফিসে ব্যবহার শুরু করেন টেবিলটি। এই টেবিলে বসেই তিনি রচনা করেছেন হাউজহোল্ড ওয়ার্ল্ড, দ্য গ্রেট এক্সপেকটেশনসহ জীবনের উল্লেখযোগ্য প্রায় সব বই।

ব্রিটেনের কালচারাল রিভিউইং কমিটির ক্রিস্টোফার বলেন, ডিকেন্স এর সাহিত্য প্রেমীদের জন্য হলেও আমাদের এই টেবিলটি সংরক্ষণ করতে হবে যাতে ভবিষ্যত প্রজন্ম এটি দেখে আরো বেশি সাহিত্যনুরাগী হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর