রাজ পরিবারের জন্য সরকারি বরাদ্দ থেকে ব্যয়

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 03:18:59

রাজ পরিবারে জন্মগ্রহণ করা মানেই যে চাকরিবিহীন আরামের জীবন তা নয়। গত কয়েক দশকে অনেক ইউরোপিয়ান রাজপরিবার নিজেদের ভরণপোষণের দায়িত্ব নিজেরাই নিয়েছে। মহাদেশটির প্রধান ১০টি রাজ পরিবারের মধ্যে নয়টি এখনো জনগণ প্রদত্ত ট্যাক্সের টাকা দিয়ে নিজেদের খরচ চালায়। ব্যতিক্রম শুধু লিচেনস্টেইন। তারা নিজেদের জন্য জনগণের টাকা নেয় না।

প্রত্যেক রাজ পরিবার কত টাকা নেবে তা নির্ভর করে স্থানীয় আইন ও ঐতিহ্যের উপর। যারা পূর্ণকালীন সদস্য শুধু তারাই এই ভাতা পান। পূর্ণকালীন সদস্য বলতে বোঝায় যারা শুধু রাজ পরিবারকে উপস্থাপন করতে কাজ করেন। তবে এটিরও দেশ ভেদে পার্থক্য রয়েছে।

ইউরোপের প্রধান ১০টি রাজ পরিবারের সদস্যদের পেছনে কত টাকা ব্যয় হয় তা জেনে নেওয়া যাক।

যুক্তরাজ্য

ব্রিটিশ রাজ পরিবার ইউরোপের সবচেয়ে বড় এবং ধনী পরিবার। রাণী দ্বিতীয় এলিজাবেথের বেশ কয়েকজন কাজিনসহ তার পরিবারের অধিকাংশই পূর্ণকালীন সদস্য। রাজ পরিবারের সরকারি ওয়েবসাইটের তথ্যমতে, ১৬ জন প্রাপ্তবয়স্ক এবং ৩ জন শিশু বর্তমানে পূর্ণকালীন সদস্য হিসেবে বিবেচিত হন।

২০১৮-১৯ এ রাণী এবং তার পরিবারের সদস্যদের পেছনে সার্বভৌম অনুদান থেকে প্রায় ৮২ দশমিক ২ মিলিয়ন ইউরো ব্যয় হয়েছে যা ১০৩ মিলিয়ন ডলারের সমপরিমাণ। তবে এই বিশাল অঙ্কের টাকার মধ্যে বাকিংহাম প্যালেসের সংস্কার ব্যয়ও অন্তর্ভুক্ত।

জানুয়ারিতে সাসেক্সের ডিউক ও ডাচেস হ্যারি এবং মেগান স্বাধীনভাবে উপার্জন করার ঘোষণা দেওয়ায় এখন প্রাপ্তবয়স্ক পূর্ণকালীন সদস্যের সংখ্যা কমে ১৪ জন হয়েছে। রাণীর আরো কয়েকজন নাতি নাতনির মত এই দুজনও এখন রাজপরিবারের বাইরে কাজ করবেন।

মোনাকো

মোনাকোর রাজ পরিবারে ৪ জন প্রাপ্তবয়স্ক পূর্ণকালীন সদস্য আছেন। তারা হলেন, প্রিন্স দ্বিতীয় আলবার্ট, তার স্ত্রী প্রিন্সেস চার্লিন এবং প্রিন্সের দুজন বোন প্রিন্সেস ক্যারোলিন এবং প্রিন্সেস স্টেফ্যানি।

সরকারি বাজেট অনুযায়ী, ২০২০ সালে এই রাজ পরিবার ৫৪ দশমিক ৪ মিলিয়ন ডলার পেয়েছে। তার মধ্যে ১৪ দশমিক ৬ মিলিয়ন প্রিন্সের জন্য। বাকিটা প্রশাসন, কর্মচারী ও প্রাসাদের রক্ষণাবেক্ষণের কাজে ব্যয় হবে।

নেদারল্যান্ড

ডাচ রাজ পরিবারে পূর্ণকালীন সদস্য আছেন ১০ জন যাদের মধ্যে শিশু ৩ জন। সরকারি ওয়েবসাইট অনুযায়ী এই রাজ পরিবার ২০২০ সালের জন্য বরাদ্দ পেয়েছে ৪৯ দশমিক ২ মিলিয়ন ডলার। যার মধ্যে রাজা উইলেম অ্যালেক্সান্ডার পাবেন ৬ দশমিক ৫ মিলিয়ন ডলার।

নরওয়ে

২ জন শিশুসহ নরওয়ে রাজ পরিবারের ৭ জন পূর্ণকালীন সদস্য হিসেবে বিবেচিত হন। সরকারি বাজেটের নথি অনুযায়ী ২০১৯ সালে তাদের জন্য বরাদ্দ হয়েছে ৪৮ দশমিক ৭ মিলিয়ন ডলার। এর মধ্যে রাজা ৫ম হ্যারাল্ড এবং রাণী সোনজা পাবেন ১ দশমিক ৪ মিলিয়ন ডলার এবং তাদের ছেলে ক্রাউন প্রিন্স হাকোন ও রাজার বোন প্রিন্সেস অ্যাস্ট্রিড পাবেন ১ দশমিক ১ মিলিয়ন ডলার।

রাজ পরিবারের জন্য সরকারি বরাদ্দ থেকে ব্যয়

বেলজিয়াম

২০১৮ সালে বেলজিয়ান রাজ পরিবার জনগণের অর্থ থেকে ১৪ দশমিক ৬ মিলিয়ন ডলার পেয়েছে। এর মধ্যে ১২ দশমিক ৯ মিলিয়ন ডলারই ব্যয় হয়েছে রাজা ফিলিপের অফিশিয়াল কাজের জন্য। এর মধ্যে রয়েছে কর্মচারী, ব্রাসেলসের রাজপ্রাসাদ, লেকেন প্রাসাদসহ অন্যান্য সরকারি বাসভবনের রক্ষণাবেক্ষণ।

এছাড়াও রাজা, তার মা-বাবা ও ভাইবোন বার্ষিক বেতন পান। প্রিন্সেস অ্যাস্ট্রিড পান ৩ লাখ ৫৬ হাজার ৮০ ডলার এবং প্রিন্স লরেন্ট পান ৩ লাখ ৪১ হাজার ৬১৪ ডলার। রাজা ফিলিপের বাবা দ্বিতীয় অ্যালবার্ট ও মা রানী পাওলা অবসর গ্রহণ করলেও কিছু অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এই সাবেক রাজা ১ মিলিয়ন ডলার বার্ষিক ভাতা পান।

ডেনমার্ক

বার্ষিক রিপোর্ট অনুযায়ী রাণী দ্বিতীয় মার্গ্রেথ পরিচালিত ড্যানিশ রাজ পরিবার ২০১৮ সালে পেয়েছে ১২ দশমিক ২ মিলিয়ন ডলার। এই পরিবারে মোট ১০ জন পূর্ণকালীন সদস্য আছেন।

তবে রাজ খেতাব সত্ত্বেও ড্যানিশ রাজ পরিবারের সদস্যরা খুব সাদামাটা চলাফেরা করেন। তাদের বাচ্চারা সাধারণ সরকারি স্কুলে পড়ালেখা করে এবং প্রাপ্তবয়স্কদের প্রায়ই শপিং এবং সাইক্লিং করতে বাইরে দেখা যায়।

লুক্সেমবার্গ

লুক্সেমবার্গ রাজপরিবারের মাত্র ৪ জন সদস্য পূর্ণকালীন সদস্য হিসেবে কাজ করেন এবং এজন্য সরকারি অর্থ গ্রহণ করেন। এরা হলেন গ্র্যান্ড ডিউক হেনরি, তার স্ত্রী মারি তেরেসা, তাদের ছেলে প্রিন্স গুইলিয়ম এবং তার স্ত্রী কাউন্টেস স্টেফ্যানি দে ল্যানয়।

২০১৯ সালে সব প্রশাসনিক খরচ বাবদ তারা পেয়েছেন ১১ দশমিক ৮ মিলিয়ন ডলার। সরকারি ওয়েবসাইট অনুযায়ী গ্র্যান্ড ডিউক ব্যক্তিগত খরচের জন্য আলাদা ৩ লাখ ১২ হাজার ডলার বরাদ্দ পেয়েছেন।
গ্র্যান্ড ডিউকের অন্য চার সন্তান অন্য জায়গায় কাজ করেন।

সুইডেন

সাত জন প্রাপ্তবয়স্ক এবং ২ জন শিশু সুইডেনের রাজ পরিবারের পূর্ণকালীন সদস্য হিসেবে বিবেচিত হন। ২০১৯ সালে রাজা একাদশ কার্লের সকল যাবতীয় খরচসহ এই পরিবারটি ৭ দশমিক ৫ মিলিয়ন ডলার সরকারি অর্থ পেয়েছে।
সম্প্রতি ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়ার ভাইবোনের সন্তানরা তাদের রাজ পদবী ত্যাগ করেছে। এবং তাদের এই পদক্ষেপ মা বাবারা খুব ভালোভাবে গ্রহণ করে বলেছে, 'এটি সন্তানদের আরো বেশি স্বাধীনতা দেবে'।

স্পেন

স্প্যানিশ রয়্যাল ফ্যামিলি তুলনামূলকভাবে ছোট। ২০১৮ সালের স্পেনের বাজেট অনুযায়ী এই রাজপরিবার ৮ দশমিক ৮ মিলিয়ন ডলার বরাদ্দ পেয়েছে।

লিচেনস্টেইন

লিচেনস্টেইনের রাজ পরিবার ইউরোপের একমাত্র পরিবার যারা নিজেদের জন্য কোনো সরকারি অর্থ নেয় না। এটি ইউরোপের অন্যতম সম্পদশালী পরিবার যাদের নিজেদের পরিচালিত একটি ব্যাংকও আছে।

যদিও এটি একটি বড় পরিবার কিন্তু এখানে পূর্ণকালীন রাজ সদস্য মাত্র ৪ জন। প্রিন্স হ্যান্স অ্যাডামসের রাজনীতিতে সক্রিয় ভূমিকা রয়েছে। তার আইন প্রস্তাব করার, ক্ষমা ঘোষণা করার এবং বিচারক নিয়োগের ক্ষমতা রয়েছে। তবে কমপক্ষে ১৫০০ ভোটার যদি অনাস্থা প্রকাশ করে তাহলে তাকে ক্ষমতা থেকে সরাতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর