করোনার কারণে বন্ধ হলো তাজমহল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 16:35:47

করোনাভাইরাস মহামারি রোধের চেষ্টার অংশ হিসেবে বিশ্বের অন্যতম আকর্ষণীয় স্থাপনা ভারতের তাজমহল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে দর্শকদের জন্য বন্ধ থাকবে।
দেশটির পর্যটন মন্ত্রক সোমবার এ তথ্য জানিয়েছে। এরই মধ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল (১.৩ বিলিয়ন মানুষ) দেশ ভারত জুড়ে সিনেমা হল, বেশির ভাগ স্কুল এবং বিনোদনের সুবিধাগুলো বন্ধ হয়ে গেছে। 

তাজমহল বন্ধের সিদ্ধান্তের পর সোমবার এক জরুরি বৈঠক শেষে কেন্দ্রীয় ব্যাংক বলছে, এ মহামারির প্রভাবে আর্থিক ক্ষতির পরিমাণ এক ট্রিলিয়ন রুপি বা ১৩.৫  বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে।

সোমবার গভীর রাতে ভারতের পর্যটনমন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইট করেন, টিকিট কেটে ঢুকতে হয় এমন সব স্মৃতিসৌধ এবং জাদুঘর ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতে এ ভাইরাসে ১১৪ জনের সংক্রমণ এবং দু’জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সারা বিশ্বের বিভিন্ন দেশে ইতোমধ্যে প্রায় ১ লাখ ৭০ হাজার ৫১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ইতোমধ্যে মারা গেছেন ৬,৬৫২।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে দেশটির ৮০ হাজার ৮৬০ জন আক্রান্ত হয়েছেন। আর তিন হাজার ২১৩ জন মারা গেছেন। এরপর বিশ্বের অন্তত ১১৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

অন্যদিকে ইরানে করোনাভাইরাসে ১৩ হাজার ৯৩৮ জন আক্রান্ত হয়েছেন, এতে মারা গেছেন ৩৫৪ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭৪৭ জন, দেশটিতে মারা গেছেন ১ হাজার ৮০৯ জন। স্পেনে ৮ হাজার ৭৪৪ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২৯৭ জন। ফ্রান্সে ৫ হাজার ৪২৩ জন আক্রান্ত হয়েছেন, এরমধ্যে ১২৭ জন মারা গেছেন। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭১৪ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ৬৮ জন। অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসে ৩০০ জন আক্রান্ত হয়েছেন, এর মধ্যে মারা গেছেন তিনজন।

জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেস্কো) সাদা মার্বেলে নির্মিত তাজমহলকে ‘মুসলিম শিল্পের রত্ন’ হিসেবে অভিহিত করেছে। গত মাসে ভারতে সরকারি সফরের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী মেলানিয়া এ বিশ্ব দর্শনীয় স্থানটি পরিদর্শন করেছেন।

এছাড়া ভারত সব পর্যটকের আগমন স্থগিত করেছে এবং বুধবার থেকে ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় মুক্ত বাণিজ্য সংস্থা, তুরস্ক ও যুক্তরাজ্য থেকে আসা ফ্লাইটের যাত্রীদের ভারতে প্রবেশ নিষিদ্ধ করবে। 

সোমবার গভীর রাতের এ সরকারি ঘোষণায় আরো উল্লেখ রয়েছে যে সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও কুয়েত থেকে আসা বা ট্রানজিট নেওয়া যাত্রীদের ভারতে পৌঁছানোর পর প্রথম ১৪ দিন সঙ্গরোধে বা কোয়ারেন্টাইনে থাকতে হবে।

চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে আগতদের জন্য এরই মধ্যে একই ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে।  আর প্রতিবেশী বাংলাদেশ ও মিয়ানমারের বেশিরভাগ সীমান্ত বন্ধ রয়েছে।

করোনার কারণে গত সপ্তাহে ভারতীয় রুপির মান রেকর্ড পরিমাণ হ্রাস পেয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক রুপিকে স্থিতিশীল করতে বাজারে দুই বিলিয়ন ডলার দেওয়ার জন্য আরেক দফা বৈদেশিক মুদ্রা বিনিময় করবে। সূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর