বাগদাদের গ্রিন জোনে ফের রকেট হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:57:07

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে ফের রকেট হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) গভীর রাতে এ হামলা করা হয়। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের নিকটে তিনটি রকেট আঘাত হেনেছে।

বাগদাদের গ্রিন জোনে এক সপ্তাহের মধ্যে এটি চতুর্থ হামলা।

ইরাকে নিরাপত্তা বাহিনীর বরাতে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। ইরাকে নিরাপত্তা বাহিনীর দুই কর্মকর্তা জানান, গ্রিন জোনে কমপক্ষে তিনটি রকেট হামলা হয়েছে।

বাগদাদের দক্ষিণে একটি প্রশিক্ষণ ঘাঁটিতে হামলার পরেই এই হামলা হল। আগের দিনের ওই হামলার সময় প্রশিক্ষণ ঘাঁটিতে মার্কিন নেতৃত্বাধীন জোট ও ন্যাটোর প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র মেইলস কাগিন্স জানান, রকেটগুলো মার্কিন দূতাবাসের ২ কিলোমিটার দুরুত্বে পড়ে। তবে এত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সোমবার সন্ধ্যায় বাগদাদের কাছে বাসমায়ার ঘাঁটিতে কয়েকটি রকেট হামলা হয়ে বলে ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়। বিবৃতির তথ্য অনুযায়ী, রকেটগুলো কৃষি জমি ও একটি কারখানার নিকটে আঘাত হানে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

গত বুধবার বাগদাদের তাজি ঘাঁটিতে কয়েক ডজন রকেট হামলা চালানো হয়। এতে একজন মার্কিন সেনা, একজন মার্কিন ঠিকাদার ও একজন ব্রিটিশ সৈন্য মারা যায়। একই স্থানে গত শনিবার আবারও হামলা হয়। এ হামলায় দুই ইরাকি সেনা ও মার্কিন নেতৃত্বাধীন জোটের তিন সদস্য আহত হয়।

হামলার জন্য ইরান সমর্থিত খাতিব হিজবুল্লাহকে দায়ী করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর তাজি ঘাঁটিতে হামলার প্রতিশোধ নিতে খাতিব হিজবুল্লাহকে লক্ষ্য করে প্লেন হামলা চালিয়েছিল মার্কিন বাহিনী।

এ সম্পর্কিত আরও খবর