মসজিদুল হারাম ও নববী বাদে সৌদির সব মসজিদ বন্ধ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 00:41:01

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব রোধে মুসলমানদের পবিত্রতম জায়গা মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদুল নববী বাদে সমস্ত মসজিদ বন্ধ করল সৌদি সরকার। মঙ্গলবার (১৭ মার্চ) দেশটির স্কলার কাউন্সিলররা এ সিদ্ধান্ত নেন।

রিয়াদে অনুষ্ঠিত স্কলার কাউন্সিলের অধিবেশনের পর এক বিবৃতিতে জানানো হয়, কোভিড-১৯ ভাইরাস বিস্তার রোধে অস্থায়ী ভিত্তিতে সমস্ত সৌদি জুড়ে মসজিদে দৈনিক নামাজ ও জুম্মার নামাজ স্থগিত করা হল। তবে এ সিদ্ধান্তের মধ্যে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদুল নববী আওতাভুক্ত নয়। মসজিদগুলোতে আযান দেওয়া যথারীতি নিয়ম অনুযায়ী চলবে।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি স্কলার কাউন্সিলের উদ্ধৃতি দিয়ে জানায়, এই সিদ্ধান্তটি করোনাভাইরাস বিস্তার রোধে কিংডম কর্তৃক নেওয়া প্রতিরোধমূলক ও সতর্কতামূলক পদক্ষেপের একটি অংশ।

স্কলার কাউন্সিল থেকে আরও জানানো হয়, জনসমাগমের ফলে প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর সতর্কতামূলক ব্যবস্থা না নিলে সংক্রমণের ঝুঁকি দ্বিগুণ হয়ে যাবে।

কাউন্সিল ইসলামীক শরিয়াহর বিধিগুলোর উদ্ধৃতি দিয়ে জানায়, ইসলামী শরিয়াহর অধীনে জুমার নামাজ এবং মসজিদসমূহে সমস্ত বাধ্যতামূলক নামাজ বন্ধ করা জায়েয রয়েছে। আমাদের উচিত ক্ষতি যতটা সম্ভব প্রতিরোধ করা।

এ সম্পর্কিত আরও খবর