তীব্র রক্ত সংকটে আমেরিকান রেডক্রস

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 02:45:47

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে রক্ত সরবরাহ বন্ধ থাকায় তীব্র রক্ত সংকটে ভুগছে বলে জানিয়েছে আমেরিকান রেডক্রস সংস্থা।

সংস্থাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পল সুলিভান এবিসি নিউজকে বলেন, এখন যে পরিমাণ রক্ত আসছে তার চেয়ে অনেক বেশি দেওয়া হচ্ছে। করোনাভাইরাস আতঙ্কের কারণে রক্তদান বাতিল হয়ে যাচ্ছে। ফলে দেশজুড়ে রেডক্রস ও অন্যান্য রক্ত সংগ্রহকারী প্রতিষ্ঠান এবং হাসপাতালগুলো রোগীদের রক্তের চাহিদা পূরণে চিন্তিত হয়ে পড়েছে। তাই আমরা সুস্থ ব্যক্তিদের রক্ত দেওয়ার জন্য অনুরোধ করছি।

তাদের এক বার্তায় বলা হয়েছে, মঙ্গলবার (১৭ মার্চ) সকালে আমেরিকায় রেড ক্রসের প্রায় ২ হাজার ৭০০ রক্ত সংগ্রহকারী স্থান রক্ত সরবরাহ বাতিল করায় আনুমানিক ৮৬ হাজার কম রক্তদান হয়েছে। গত সপ্তাহের চেয়ে যা অনেক বেশি। শুক্রবার (১৩ মার্চ) ৬০০ সরবরাহ বাতিল হওয়ায় ১৮ হাজার কম রক্তদান হয়েছিল।

সুলিভান বলেন, এই সংকটকালে রক্তের চাহিদা কমেনি কিন্তু সরবরাহ কমে গিয়েছে। তাই আমরা রক্ত দিয়ে সহায়তা করার জন্য মানুষকে এগিয়ে আসতে আহ্বান জানাচ্ছি। আমরা তাদের সুরক্ষা নিশ্চিত করার সর্বোচ্চ চেষ্টা করবো। 

কিছু হাসপাতালে ইতোমধ্যে রক্ত ঘাটতির প্রভাব দেখা দিতে শুরু করেছে। 

মিশিগান মেডিসিনের ট্রান্সফিউশন মেডিসিনের পরিচালক ডাক্তার রবার্টসন ডেভেনপোর্ট বলেন, হাসপাতালের ফ্রিজে মাত্র একদিনের চাহিদা পূরণ করার মতো রক্ত আছে। হাসপাতাল রোগীতে ভর্তি। এমন অনেক রোগী আছে যাদের রক্ত প্রয়োজন এবং অপেক্ষা করা সম্ভব না। 

রেডক্রস তাদের বার্তায় আরো বলে, যেসব রোগীর অস্ত্রোপচার প্রয়োজন, যারা গাড়ি দুর্ঘটনার শিকার অথবা যারা ক্যান্সারে আক্রান্ত তাদের ওপর রক্ত ঘাটতির প্রভাব সবচেয়ে বেশি পড়বে।

আশঙ্কা করা হচ্ছে নিকট ভবিষ্যতে ঘাটতির পরিমাণ আরো বাড়বে।

রেডক্রসের প্রেসিডেন্ট এবং সিইও গেইল ম্যাকগভার্ন বলেন, 'আমরা বুঝতে পারছি কেন মানুষ রক্ত দিতে আসতে ভয় পাচ্ছে। কিন্তু আমরা তাদের নিশ্চিত করে বলতে চাই যে রক্তদান একটি নিরাপদ প্রক্রিয়া। রক্তদাতা এবং গ্রহণকারীদের সুরক্ষায় আমরা অতিরিক্ত পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছি।'

এ সম্পর্কিত আরও খবর