করোনা: মার্কিন সিনেটে ১ ট্রিলিয়ন ডলারের বিশেষ প্যাকেজ অনুমোদন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:19:31

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সেবায় বিশেষ ত্রাণ প্যাকেজ অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট। বুধবার (১৮ মার্চ) অনুমোদিত এ প্যাকেজের মধ্যে রয়েছে অসুস্থতা জনিত ছুটি, বেকার ভাতা, বিনামূল্যে খাদ্য সরবরাহ ও করোনভাইরাস পরীক্ষা এবং চিকিৎসা সহায়তা। এক ট্রিলিয়নেরও বেশি ডলারের এ প্যাকেজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানো হয়েছে, তার স্বাক্ষরের জন্য।

রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটের ৯০ আইন প্রণেতার ভোটে প্যাকেজের আইনটি পাস হয়। এর বিপরীতে রিপাবলিকানদের কাছ থেকে আটটি না ভোট পড়ে। এর প্রেক্ষিতে রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককনেল না ভোট দাতাদের এ আইন অনুমোদনের জন্য ভোট দেওয়ার অনুরোধ জানান।

করোনাভাইরাসে আমেরিকার যেসব অঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, ট্রাম্পের নির্দেশে সেসব অঞ্চলে সেবা দিতে রওনা হয়েছে সামরিক হাসপাতালের জাহাজ। ট্রাম্প আমেরিকান শিল্পপ্রতিষ্ঠানগুলোকে ভেন্টিলেটর, শ্বাসকষ্টকারী লাঘবকারী যন্ত্রসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম উৎপাদনের আদেশ দেওয়ার জন্য ফেডারেল সরকারকে প্রতিরক্ষা উৎপাদন আইন করার আহ্বান জানিয়েছেন।

এর আগে বুধবার ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, অপ্রয়োজনীয় জনসমাগম ঠেকাতে কানাডার সঙ্গে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সীমান্ত বন্ধ করা হয়েছে। অপ্রয়োজনীয় জনসমাগম এড়াতে সাময়িকভাবে এ সীমান্ত বন্ধ থাকবে। তবে সীমান্ত বন্ধের ফলে দুই দেশের মধ্যে কোনো ধরনের বাণিজ্য সমস্যা হবে না বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়। এরপর তা পুরো চীন ও বিশ্বের অন্তত ১৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। বৈশ্বিক এ মহামারিতে এ পর্যন্ত ২ লাখ ৮ হাজার ৩৮৩ জন আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৬৯৪ জন। যার বেশিরভাগই চীনের। এর পরেই ইতালির অবস্থান।

করোনাভাইরাসে (কোভিড-১৯) যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা ১১৫। আর আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৫১৯। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

 

এ সম্পর্কিত আরও খবর