করোনায় পদত্যাগ করছে বুলগেরিয়ার চিকিৎসকরা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:33:50

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে হবে বলে পদত্যাগ করেছেন বুলগেরিয়ার কয়েকডজন চিকিৎসক ও নার্স। দেশটির রাজধানী সোফিয়ার দুটি হাসপাতালের নার্স ও চিকিৎসকরা পদত্যাগ করছে বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

আল জাজিরা তাদের প্রতিবেদনে জানায়, ওই দুই হাসপাতালের নার্স ও চিকিৎসকরা অভিযোগ করেছে যে, পার্লামেন্ট স্টেটে জরুরি অবস্থা জারি করলেও করোনা আক্রান্ত রোগীদের সেবা করার জন্য সুরক্ষা গিয়ার ও ইকুইমপেন্ট সরবারহ করেনি। যার প্রেক্ষিতে তারা পদত্যাগ করছে।

ওই দুই হাসপাতালের মধ্যে একটি হল সেকেন্ড সিটি হাসপাতাল। ওই হাসপাতালের চিকিৎসক ড. ক্যামেলিয়া বাচোস্কভা আল জাজিরাকে বলেন, আমাদের হাসপাতাল কর্তৃপক্ষ কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ভর্তি করাবে জানার পর আমি সহ হাসপাতালের ৮৪ জন পদত্যাগ করেছি।

তিনি আরও বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের নিকট কোনো সুরক্ষা গিয়ার নেই। এটা শুধু আমাদের হাসপাতালের চিত্র নয়। অন্যসব হাসপাতালেও কোনো সুরক্ষা গিয়ার নেই। যার ফলে বুলগেরিয়ার সমস্ত ডাক্তার কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

গত সপ্তাহে স্টেট সোফিয়া হাসপাতালের ছয়জন মেডিকেল কর্মী একই কারণ দেখিয়ে পদত্যাগ করে।

বুলগেরিয়ার মেডিকেল সিন্ডিকেটের প্রধান ডা. আন্দ্রেই কোটসেভের মতে, সুরক্ষা গিয়ার ছাড়াও করোনা আক্রান্ত রোগীদের সঙ্গরোধে (কোয়ারেন্টাইনে) কীভাবে রাখা হবে ও অন্যান্য রোগীদের সুরক্ষা কীভাবে নেওয়া হবে তা নিয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

তিনি আল জাজিরাকে বলেন, সংবাদ মাধ্যমগুলো হাসপাতাল পরিদর্শনের পর তারা আমাদের কেবল একটি সুরক্ষা গাউন দেওয়া হয়েছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। বুলগেরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রধান পরিদর্শক ড. অ্যাঞ্জেল কুনচেভ বলেছেন, সমস্ত হাসপাতাল কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবারহ করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, বুধবার পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত ৯২ জনকে শনাক্ত করা গেছে। এর মধ্যে মারা গেছে দুইজন।

এ সম্পর্কিত আরও খবর