বাইডেনকে সমর্থন দিয়ে মনোনয়নের দৌড় থেকে সরে দাঁড়ালেন তুলসি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:58:29

২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন হাওয়াই অঙ্গরাজ্যের সিনেটর তুলসি গাবার্ড। বৃহস্পতিবার (১৯ মার্চ) আরেক ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে সমর্থন দিয়ে সরে যাওয়ার ঘোষণা দেন তুলসি।

এক বিবৃতি তুলসি বলেন, আমি বাইডেন ও তার স্ত্রীকে ভালোভাবে চিনি। তার সব সিদ্ধান্তের সঙ্গে আমি একমত নয়। তবে আমি জানি সে ভালো মনের মানুষ ও আমেরিকাকে খুব ভালোবাসে।

আমেরিকান কংগ্রেস তুলসি আরও বলেন, মঙ্গলবারের প্রাইমারী ভোটে বাইডেন এগিয়ে ছিল। ফ্লোরিডা, অ্যারিজোনা ও ইলিইয়নসে সে স্যান্ডার্স থেকে অনেকটা এগিয়ে রয়েছে ও ট্রাম্পের বিপক্ষে তার লড়ার সম্ভাবনায় বেশি।

মনোয়নের দৌড় ছাড়ার কারণ হিসেবে কোভিড-১৯ মহামারি ভাইরাসের দিকেও ইঙ্গিত করেছেন তুলসি। এছাড়া মহামারি ভাইরাস মোকাবিলার জন্য আমেরিকান এবং বিশ্ব সম্প্রদায়কে একসঙ্গে কাজ করা দরকার বলে জানান তিনি।

এদিকে তুলসির সমর্থন পাওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে লড়া অনেকটা নিশ্চিত হয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের।

প্রেসিডেন্ট পদে নমিনেশন পাওয়ার জন্য যে কোনো প্রার্থীকে ১ হাজার ৯৯১ ডেলিগেটদের সমর্থন প্রয়োজন। আর সুপার টুইসডের আগে বাইডেন ৬৪৮ ও স্যান্ডার্স ৫৬৩ ডেলিগেটের ভোট পেয়েছিলেন।

চলতি মাসের ৩ মার্চ সুপার টুইসডের ভোটাভুটিতে বাইডেন ১০টি অঙ্গরাজ্যে জয়ী হন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্স জয়ী হন ৪টি অঙ্গরাজ্যে।

চলতি বছরের জুলাইয়ে ডেমোক্র্যাটদের সম্মেলন হবে। আর সম্মেলন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট নমিনেশনের দৌড়ে স্যান্ডার্স লড়বেন কিনা তা এখনো স্পষ্ট নয়।

এ সম্পর্কিত আরও খবর