যুক্তরাষ্ট্রে ১০ হাজার ছাড়ালো করোনায় আক্রান্তের সংখ্যা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 13:36:48

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রামিত মানুষের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭৬ জন মারা গেছেন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৫০টি স্টেট ও তিনটি মার্কিন অঞ্চলে মোট ১১ হাজার ৭৮০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়।

দেশটির সরকারি ও বেসরকারি ল্যাবগুলিতে সাম্প্রতিক দিনগুলিতে করোনাভাইরাসের জন্য নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা ও নতুন রোগী শনাক্ত করার দক্ষতা বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার সকালে শুধু নিউইয়র্কে এক হাজার ৭০০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

হোয়াইট হাউসের করোনাভাইরাস সংক্রান্ত টিমের সমন্বয়কারী ড. ডেবোরাহ বার্ক্স সতর্ক করে বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা আগামী দিনগুলিতে ইতালিকেও ছাড়িয়ে যাবে, কারণ দেশব্যাপী ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

মহামারি করোনার ছোবলে যুক্তরাষ্ট্রের স্টেটগুলিতে নাগরিকদের জীবনযাত্রা থমকে গেছে। স্টেটের গভর্নররা ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। দেশজুড়ে খেলাধুলা, সভা-সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানাদি বাতিল করা হয়েছে। করোনাভাইরাস আক্রান্ত অঞ্চলগুলোতে সংক্রমণ ঠেকাতে বাসিন্দাদের নিজেদের বাড়ির ভিতরে থাকার আদেশ দেওয়া হয়েছে।

করোনাভাইরাস বয়স্ক ও অসুস্থদের জন্য বেশি বিপজ্জনক বলে ধারণা করা হয়েছিল প্রাথমিকভাবে। তবে এখন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন তরুণদের জন্যও ভাইরাসটি ধারণার চেয়ে বেশি বিপজ্জনক হতে পারে।

 

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রেগুলোর তথ্য বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের পাঁচজনের মধ্যে একজন ২০ থেকে ৪৪ বছর বয়সী।

এ সম্পর্কিত আরও খবর