এক্সপো-২০২০: করোনা নিয়ে সতর্ক দুবাই

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 11:06:23

আর সাত মাস পরেই শুরু হতে যাচ্ছে দুবাই এক্সপো-২০২০। আসন্ন এ এক্সপো শুরু হওয়ার কথা ২০২০ সালের ২০ অক্টোবর। যা চলার কথা ২০২১ সালের ১০ এপ্রিল পর্যন্ত।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস ডিজিজ বা কোভিড-১৯ এর বিস্তার রোধে বিভিন্ন ধরনের কঠোর ও সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

এক্সপো-২০২০ আয়োজনে দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষ, স্বাস্থ্য ও রোগ প্রতিরোধ মন্ত্রণালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সর্বশেষতম নির্দেশিকা পুরোপুরি প্রয়োগ করেছে বলে জানানো হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ জানিয়েছে, এক্সপো-২০২০ আয়োজনের চলমান অগ্রগতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং পরিবর্তিত পরিস্থিতিতে যেমন প্রয়োজন, তেমনি পরিকল্পনা করার প্রস্তুতি নিতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

রোববার (২২ মার্চ) সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রিম আল হাশমি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সাত মাসের মধ্যে পরবর্তী বিশ্ব এক্সপোর আয়োজক হিসেবে আমরা জানতাম যে ২০২০ সালটি বিশ্ববাসীর নজর থাককে দুবাইয়ের দিকে। আমরা যা অনুমান করতে পারিনি তা হলো আমাদের প্রজন্মের সবচেয়ে বড় বৈশ্বিক স্বাস্থ্য সংকটের মধ্যেও এটি অয়োজন করতে হচ্ছে। এটি কঠিন, অনিশ্চিত সময়, বিশ্বজুড়ে সবাইকে একসঙ্গে এ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।

দুবাই এক্সপো-২০২০ এ অংশগ্রহণকারীদের আমরা আশ্বস্ত করে বলতে চাই, সংযুক্ত আরব আমিরাতে এ বিশ্ব মেলায় নিজেদের সমস্যাগুলো শোনার জন্য এবং এ কঠিন সময়ে আমরা কীভাবে বাস্তব ও অর্থবহ সহায়তা দিতে পারি, সেই উপায় সন্ধান করার একটি সুযোগ হচ্ছে দুবাই এক্সপো-২০২০।
এক্সপো-২০২০ দুবাইয়ের সঙ্গে জড়িত প্রত্যেকের স্বাস্থ্য এবং সুস্থতা নিশ্চিত করাকেই আমরা অগ্রাধিকার দিচ্ছি এবং এ নিয়ে কোনও আপস করা হবে না। চলমান কার্যক্রমে জড়িত সবার ঝুঁকি রোধ করার জন্য যথাযথ সাবধানতা অবলম্বন করব।

আন্তর্জাতিক প্রদর্শনী ব্যুরো'র (বিআইই) সেক্রেটারি জেনারেল দিমিত্রি কেরকেন্টজেস এক্সপো-২০২০ নিয়ে দুবাইয়ের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, পরিস্থিতি গুরুতর এবং বিশ্বজুড়ে দেশগুলোতে যে প্রভাব পড়ছে, তা উপেক্ষা করা যায় না। আমরা আয়োজকদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছি এবং সংযুক্ত আরব আমিরাত ভাইরাসের বিস্তার রোধে এবং এক্সপোতে জড়িত সবাইকে সুরক্ষিত করতে যে পদক্ষেপ নিয়েছে, সে সম্পর্কে আমরা আত্মবিশ্বাসী।

আন্তর্জাতিক প্রদর্শনী ব্যুরো পরিস্থিতি পুনর্নির্ধারণের জন্য আগামী সপ্তাহে সংশ্লিষ্টদের সঙ্গে আবার বৈঠকে বসবে।

দুবাই এক্সপো-২০২০ এর স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান ও সুইজারল্যান্ডের কমিশনার জেনারেল ম্যানুয়েল সালচলি বলেন, নির্মাণ কাজের দিক থেকে সব দেশই তাদের প্যাভেলিয়ন চূড়ান্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা আগামীতে এনিয়ে আলোচনা অব্যাহত রাখবে। সবাই প্রতি সপ্তাহ এবং পরিবর্তিত পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করুন।

তিনি বলেন, মানবিক সংহতি ও যোগাযোগের গুরুত্ব আগে কখনও এতটা দেখা যায়নি। আমরা সবাই একসঙ্গে রয়েছি এবং সংযুক্ত আরব আমিরাত ও বিশ্বের জন্য একটি ব্যতিক্রমী এক্সপো উপহার দিতে অটল রয়েছি।

এক্সপো সূত্রে জানা গেছে, ১৯২ দেশ ২০২০ দুবাই এক্সপোতে অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

১৯২টি দেশের নিজস্ব প্যাভেলিয়ান নির্মাণ শেষ করতে জুলাই পর্যন্ত সময় লাগবে। যা প্রতিটি দেশের ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরে এ এক্সপোকে সত্যিকার অর্থে একটি বিশ্বব্যাপী আয়োজনে পরিণত করবে। কারণ এ বিশ্ব মেলায় ১৬৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো প্রতিটি দেশ নিজস্ব প্যাভেলিয়ন পাচ্ছে। দুবাই এক্সপোতে ২৫ মিলিয়ন দর্শনার্থী আসবে বলে আশা করা হচ্ছে। যার ৭০ শতাংশই সংযুক্ত আরব আমিরাতের বাইরের।

এ সম্পর্কিত আরও খবর