মিয়ানমারে প্রথম কোভিড-১৯ শনাক্ত

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:15:24

মিয়ানমারের প্রথমবারের মতো দু'জন ব্যক্তি কোভিড -১৯ সংক্রমণের আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের একজন ২৬ বছর বয়সী। তিনি মিয়ানমারের নাগরিক, যুক্তরাজ্য ফিরেছেন। অপরজন ৩৬ বছর বয়সী মার্কিন গ্রিন কার্ডধারী, তিনি যুক্তরাষ্ট্র থেকে ফিরে এসেছেন। দুইজনের শরীরে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে।

সোমবার (২৩ মার্চ) এক বিবৃতিতে মিয়ানমারের স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রক (এমওএইচএস) এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মিয়ানমারের জাতীয় স্বাস্থ্য পরীক্ষাগার থেকে প্রাপ্ত ফলাফল ২৩ মার্চ রাত ১১ টায় প্রকাশ করা হয়েছে এবং আজ থাইল্যান্ডের ডাব্লিউএইচও- অনুমোদিত পরীক্ষাগারে পাঠানো হবে।

যুক্তরাজ্য থেকে ফিরে আসা রোগী ২২ মার্চ ইয়াঙ্গুনে এসে পৌঁছেছিলেন। সেখান থেকে হ্লেগুতে তাকে পৃথক করা হয়েছিল এবং পরে তিনি হামাব্বিতে চলে যান, সেখানে তিনি কোভিড-১৯ পরীক্ষা করা হলে পজেটিভ ধরা পড়ে। তাকে ওবার্গেই হাসপাতালের একটি বিশেষ কোয়ারেন্টিন ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছে।

৩৬ বছর বয়সী এই যুবক ১৩ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছিলেন এবং এক সপ্তাহ পরে জ্বরে আক্রান্ত হন। তাকে এখন চিন রাজ্যের টেডিম জনপদের জেনারেল হাসপাতালে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে দু'জন ভুক্তভোগীর সাথে প্রত্যক্ষ সংস্পর্শে আসা যে কোনও ব্যক্তির তদারকি করা হবে।

এ সম্পর্কিত আরও খবর