করোনায় পেছাল পুতিনের ক্ষমতায় থাকার গণভোট

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 03:00:34

মহামারি নভেল করোনাভাইরাসের কারণে রাশিয়ার প্রেসিডেন্ট পদে ভ্লামিদির পুতিনের ক্ষমতায় থাকার গণভোট পেছানো হয়েছে। বুধবার (২৫ মার্চ) এ তথ্য জানিয়েছেন খোদ পুতিনই।

তিনি বলেন, ২২ এপ্রিল যে গণভোট হওয়ার কথা ছিল তা করোনার জন্য পেছানো হয়েছে। আমার কাছে চূড়ান্ত অগ্রাধিকার হল মানুষের স্বাস্থ্য, জীবন এবং সুরক্ষা। আমি বিশ্বাস করি ভোটটির তারিখ পরিবর্তন করা উচিত। তাই ভোটটি স্থগিত করা হল।

তবে গণভোটের নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করেননি পুতিন। এ সময় করোনার বিস্তার ঠেকাতে পুতিন পরবর্তী সপ্তাহে রাশিয়ার সমস্ত কাজ বন্ধ করার ঘোষণা দেন। এই সময় সমস্ত শ্রমিকদের অর্থ দেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, মহামারি ভাইরাসটি সরকারের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। কারণ আমাদের দেশ অনেক বড়।

এর আগে ক্ষমতায় থাকতে পুতিন সংবিধানের পরিবর্তন করেছেন। রাশিয়ার সাংবাধিনিক আদালত ও পার্লামেটের সদস্যরা পরিবর্তনের জন্য সায়ও দিয়েছেন। এমনকি এই পরিবর্তনের জন্য রাশিয়ার প্রধানমন্ত্রীও পদত্যাগ করেন।

দুই দশক ধরে রাশিয়ায় অধিপত্য রাখা পুতিন বর্তমানে চতুর্থবারের মত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। আর গণভোটে রাশিয়ানরা সংবিধান পরিবর্তনের দিকে ভোট দিলে আরও দুইবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন পুতিন। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে গণভোটটি স্থগিত করা হয়েছে।

রাশিয়ার সরকারি হিসেব অনুযায়ী, বুধবার পর্যন্ত রাশিয়ায় কোভিড-১৯ ভাইরাসে নতুন করে আক্রান্ত শনাক্ত করা গেছে ১৬৩ জন। যার প্রেক্ষিতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৫৮ তে পৌঁছাল।

এ সম্পর্কিত আরও খবর