লোকজনকে ঘরে পাঠাতে ইতালিতে ড্রোন ব্যবহার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:56:46

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে পুরো ইতালি লকডাউন হয়ে আছে। নাগরিকদের বাড়িতে সঙ্গরোধে থাকতে প্রশাসনিক নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে নির্দেশনা অমান্য করে অনেকেই ঘর থেকে বাইরে বের হচ্ছেন, ঘোরাফেরা করছেন। এসব মানুষজনকে ঘরে ফেরাতে ড্রোন ব্যবহারের পরিকল্পনা করেছেন ইতালীয় এক মেয়র।

উত্তর-পূর্ব সিসিলির শহর মেসিনার মেয়র ক্যাটেনো দি লুকা নগরীর চারপাশে উড়ন্ত ড্রোনের একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন। ড্রোনগুলি থেকে ভেসে আসছে মেয়রের কণ্ঠ।

তিনি চিৎকার করে মানুষজনকে বলছেন—কোথায় যাচ্ছ? বাড়ি ফিরে যাও। বাইরে বের হয়ো না। এটা মেয়র দি লুকার আদেশ।

মেসিনার মেয়র জানান, আর অপেক্ষা করতে হবে না, সর্বত্রই ড্রোন ব্যবহার করা হবে।

নিজস্ব সঙ্গরোধ মেনে চলা উৎসাহিত করতে স্পেন ইতিমধ্যে ড্রোন ব্যবহার করেছে। ড্রোন ব্যবহার করেছিল চীনও, যেখানে গত বছরের শেষের দিকে ভাইরাসটির উৎপত্তি হয়।

গত ১০ মার্চ থেকে লকডাউন হয়ে আছে পুরো ইতালি। ইতোমধ্যে দেশটিতে ৮০ হাজারেরও বেশি মানুষে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর ভাইরাসটিতে প্রাণ হারিয়েছেন ৮২১৫ জন।

অতি জরুরি কাজে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটা ছাড়া ঘর থেকে বাইরে বের না হতে নাগরিকদের ক্রমাগত আহ্বান জানাচ্ছেন ইতালির বিভিন্ন শহরের মেয়ররা।

দি লুকাসহ বেশ কয়েকজন ইতালীয় মেয়র যেসব নাগরিক নির্দেশনা উপেক্ষা করছেন তাদের কটূক্তি করেছেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, যারা এখনও টেবিল টেনিস খেলে বেড়াচ্ছেন তাদের কঠোর সমালোচনা করছেন স্থানীয় রাজনীতিবিদরা।

এ সম্পর্কিত আরও খবর