চিকিৎসা সরঞ্জাম সংকট, নড়েচড়ে বসেছে ট্রাম্প প্রশাসন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-10 22:26:06

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র চিকিৎসা সরঞ্জাম সংকটের মুখে পড়তে যাচ্ছে— এমন সমালোচনার পর নড়েচড়ে বসেছে ট্রাম্প প্রশাসন।

শুক্রবার (২৮ মার্চ) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনভাইরাস রোগীদের জন্য ভেন্টিলেটর (কৃত্রিম শ্বাস যন্ত্র) উত্পাদন করতে মার্কিন যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান জেনারেল মোটরসকে একটি আদেশ জারি করেন।

দেশটির ডিফেন্স প্রোডাকশন অ্যাক্ট-এর আওতায় এ আদেশ দেন ডোনাল্ড ট্রাম্প।

এ নিয়ে ট্রাম্প বলেন, জেনারেল মোটরসের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। এ ভাইরাস মোকাবিলায় চিকিৎসা সরঞ্জাম বৃদ্ধি করতে আমাদের যত দ্রুত সম্ভব একটি চুক্তির আওতায় আসতে হবে।

জেনারেল মোটরসের গাফিলতির প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, চিকিৎসা সরঞ্জাম দ্রুত উত্পাদনের ওপর নির্ভর করছে হাজারও মানুষের জীবন। এক্ষেত্রে তারা সময় নষ্ট করছে। কারণ চিকিৎসা সরঞ্জাম উত্পাদন করা এখন জরুরি। তাদের কাজের ধীর গতির জন্য পরবর্তী ১০০ দিনের মধ্যে এক লাখ ভেন্টিলেটর তৈরির জন্য আদেশ দেওয়া হয়েছে।

করোনা মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সহযোগিতার প্রশ্নে ট্রাম্প এ আইন ব্যবহার করতে নারাজ ছিলেন। এদিকে, দেশটির অপর গাড়ি নির্মাণ সংস্থা ডেট্রয়েট অটোমেকারও সরঞ্জাম তৈরিতে বেশ পিছিয়ে আছে।

ট্রাম্পের এ নির্দেশের পর জেনারেল মোটরস এক বিবৃতিতে জানায়, আমরা যে পরিমাণ ভেন্টিলেটর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম তা সঠিকভাবেই সরবরাহ করব। ভেন্টিলেটর প্রস্তুত করতে সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা প্রতিনিয়ত যোগাযোগ করছি।

এর আগে ২২ মার্চ করোনাভাইরাসের প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রে চিকিৎসার সরঞ্জামাদির ঘাটতি থাকায় চিকিৎসা সেবা ব্যাহত হতে পারে বলে প্রাদেশিক মেয়ররা সতর্ক করেন। এমনকি ভেন্টিলেটর সংকটে অনেক মানুষ মারা যেতে পারে বলেও জানানো হয়। 

এ সম্পর্কিত আরও খবর