ট্রাম্পের ভুল ধরায় ড.ফৌসি এখন দূরে

আমেরিকা, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-15 06:34:48

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভুল যে ব্যক্তিই ধরিয়ে দেওয়া চেষ্টা করেছেন তাকেই তিনি দূরে ঠেলে দিয়েছেন। সে করোনাভাইরাসের মত বিশ্বব্যাপী মহামারী নিয়ে ইতিবাচক পরামর্শই দেওয়া হোক না কেন। কোভিড-১৯ মোকাবিলা ট্রাম্পের টাস্কফোর্সের সদস্য যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রমণ রোগের পরিচালক ড. অ্যান্টনি ফৌসির অবস্থাও এমনিই।

ড. ফৌসি বার বার বলেছেন, এত মানুষ নিয়ে মার্কিন প্রেসিডেন্টের প্রেস কনফারেন্স করা ঠিক হচ্ছে না। কিন্তু তারপরেও তার কথা কর্ণপাত করেনি ট্রাম্প প্রশাসন। তারপরেই বেশ কয়েকটি প্রেস কনফারেন্সে ফৌসিকে গরহাজির দেখা গেছে।

ড. অ্যান্টনি ফৌসি করোনাভাইরাসের বিরুদ্ধে আমেরিকার লড়াইয়ের মুখ হিসাবে আবির্ভূত হয়েছেন। তবে তিনি ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার বিপজ্জনক লড়াইয়ের বিরুদ্ধেও লড়াই করছেন। কখনো কখনো তাঁর নিজের সরকারের বিরুদ্ধেও।

পাঁচ দশক ধরে অ্যান্টনি ফৌসি আমেরিকার সর্বাধিক বিখ্যাত ডাক্তার হিসাবেও প্রশংসিত হয়েছেন। আমেরিকানদের জন্য তিনি হোয়াইট হাউস কোভিড -১৯ ব্রিফিংয়ে মঞ্চের পিছনে একটি বিশ্বস্ত উপস্থিতি হয়ে দাঁড়িয়েছেন। যেখানে তিনি মার্কিন প্রতিক্রিয়া সম্পর্কে তথ্য প্রকাশ করেছেন, বিজ্ঞানের ব্যাখ্যা দিয়েছেন এবং কখনও কখনও রাষ্ট্রপতি ট্রাম্পের বক্তব্যকে সংশোধন করেছেন।

এর আগে ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসের টিকা অতিদ্রুতই চলে আসবে। ড.ফৌসি তার বিরোধিতা করে বলেছেন, করোনাভাইরাসের টিকা তৈরিতে কমপক্ষে দেড় বছর সময় নেবে।

বর্তমান মার্কিন নেতা, যিনি চ্যালেঞ্জ করা অপছন্দ করেন বলে পরিচিত। তারপরেও ড. ফৌসির প্রশংসাও করে ট্রাম্প বলেন তিনি "একজন বড় টেলিভিশন তারকা"।

এ সম্পর্কে এক বিজ্ঞান ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে ড. ফৌসি বলেন, 'যখন জনসাধারণকে সঠিক তথ্য দেওয়ার কথা আসে, আমি যথাসাধ্য চেষ্টা করছি। তবে আমি অসম্ভব কিছু বলতে পারি না। প্রেসিডেন্ট যখন কিছু বলেন আমি মাইক্রোফোনের সামনে ঝাঁপিয়ে পড়তে পারি না এবং তাকে (প্রেসিডেন্ট ট্রাম্প) ঠেকাতে পারি না'।

এ সম্পর্কিত আরও খবর