‘উন্নয়নশীল দেশের প্রয়োজন ২.৫ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ’

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 10:55:03

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে এ বছর উন্নয়নশীল দেশগুলোর প্রয়োজন ২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ। সোমবার (৩০ মার্চ) জাতিসংঘের এক রিপোর্টে একথা বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়, মূলধনের উচ্চ বহিঃপ্রবাহের কারণে দেশগুলোর অর্থনীতিতে প্রচন্ড আঘাত পড়বে, দ্রব্যমূল্য এবং বৈদেশিক মুদ্রার মান কমে যাওয়ায় রফতানি আয় হ্রাস পাবে যার সামগ্রিক প্রভাব ২০০৮ সালের সংকটের চেয়েও খারাপ হবে।

ইউনাইটেড নেশন’স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি) এর তথ্য অনুযায়ী, প্রয়োজনীয় সাহায্যের মধ্যে এক ট্রিলিয়ন ডলার দিয়ে বিভিন্ন সংস্থাকে ঋণ দেওয়া হবে এবং আর এক ট্রিলিয়ন ডলার ব্যয় হবে ঋণ মুক্তির কাজে। বাকি ৫০০ মিলিয়ন ডলার জরুরি স্বাস্থ্য সেবা এবং এ সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হবে।

সংস্থাটির বিশ্বায়ন এবং উন্নয়ন কৌশলের পরিচালক রিচার্ড কজুল-রাইট, যিনি এই রিপোর্টটি দেখার দায়িত্বে ছিলেন তিনি রয়টার্সকে বলেন, পাকিস্তান এবং আর্জেন্টিনার পাশাপাশি সাব সাহারান আফ্রিকার দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতির শিকার হবে।
তিনি আরো বলেন, ‘এ ধরনের প্রস্তাব আন্তর্জাতিক সংস্থাগুলোর খুব খুব গুরুত্ব সহকারে নেওয়া উচিত। কারণ যে ক্ষতি হতে শুরু করেছে এবং দিন দিন যা আরো খারাপের দিকে যাবে তা কাটিয়ে উঠতে এছাড়া আর কোনো উপায় দেখছি না’।

ইউএনসিটিএডি বিশ্বের প্রায় ১৭০টি দেশকে উন্নয়নশীল দেশের কাতারে ফেলেছে।

এ সম্পর্কিত আরও খবর