সামাজিক দূরত্বে যুক্তরাজ্যে কমছে করোনা সংক্রমণ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 14:17:27

যুক্তরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে বলে ধারণা করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারের জরুরি পদক্ষেপের ইতিবাচক ফল পেতে যাচ্ছে দেশটি।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অধ্যাপক নিল ফার্গুসন আশাবাদী হওয়ার মতো এসব কথা বলেছেন।

তিনি বলেন, হাসপাতালে ভর্তির হারে পার্থক্যই বলে দিচ্ছে সামাজিক দূরত্বের দিক-নির্দেশনাটি কার্যকর হয়েছে।

অধ্যাপক ফার্গুসন আরও বলেন, খুব শিগগিরই নতুন প্রতিষেধকের পরীক্ষা হতে যাচ্ছে, ভাইরাসটি কিভাবে কাজ করে তা বুঝতে পরীক্ষাটি খুবই জরুরি।

বিবিসি রেডিওর এক অনুষ্ঠানে অধ্যাপক ফার্গুসন বলেন, যুক্তরাজ্যে আমরা কিছু সূচকে ভাইরাসটির সংক্রমণের ধীরগতির কিছু প্রাথমিক লক্ষণ দেখতে পাচ্ছি।

তবে মৃত্যুর হার কমেনি জানিয়ে এই অধ্যাপক বলেন, কারণ, আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে নয়, বেশ কিছুদিন পরই সাধারণত মৃত্যু হয়।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অধ্যাপক নিল ফার্গুসন

তিনি বলেন, আমরা যদি হাসপাতালগুলোতে নতুন রোগী ভর্তির সংখ্যা দেখি, তবে বোঝা যাবে সংক্রমণের হার কিছুটা কমেছে। এখনও যেহেতু ভাইরাসটি নির্মূল হয়নি, তাই এখনও আক্রান্তের সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। তবে সেই বৃদ্ধির হার কিছুটা কমেছে।

গাণিতিক জীববিজ্ঞানের এই অধ্যাপক বলেন, আক্রান্তদের এক-তৃতীয়াংশ বা ৪০ শতাংশ লোকের মধ্যে কোন লক্ষণই পাওয়া যায় না। যুক্তরাজ্যের দুই থেকে তিন শতাংশ মানুষ সংক্রামিত হয়ে থাকতে পারেন বলে জানান তিনি।

তবে যুক্তরাজ্যে ভাইরাসটির প্রাদুর্ভাব সম্পর্কে সুনিশ্চিত সিদ্ধান্ত নেওয়ার মতো পর্যাপ্ত পরিসংখ্যান এখনো হাতে নেই বলে জানান নিল ফার্গুসন।

তিনি আরও বলেন, এটা খুব স্পষ্ট যে মহামারি যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে বিভিন্ন পর্যায়ে রয়েছে। মধ্য লন্ডনে ৩ থেকে ৫ শতাংশের মতো সংক্রামিত হয়েছে।

প্রতিষেধকের পরীক্ষা চূড়ান্ত পর্যায়ে রয়েছে, কিছুদিনের মধ্যে এসে পড়বে বলে আশা প্রকাশ করেন অধ্যাপক ফার্গুসন।

এ সম্পর্কিত আরও খবর