নৌকায় সঙ্গরোধ বৃদ্ধের!

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:15:01

বাড়িতে জায়গা না থাকায় নদীতে নৌকায় সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) থাকছেন ষাটোর্ধ্ব নিরাঞ্জন। খাওয়া, গোসল, রাত্রিযাপন সবই চলছে নৌকায়। ঘটনাটি ভারতের মালদহ জেলার। খবর আনন্দবাজারের।

খবরে বলা হয়, চারদিন আগে ভারতের নদিয়ার বাসিন্দা ষাটোর্ধ্ব নিরাঞ্জন মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডীতে আত্মীয়ের বাড়িতে ঘুরতে গিয়েছিলেন। ভিন্ন জেলা থেকে আসায় গ্রামবাসীদের দাবির মুখে স্বাস্থ্য পরীক্ষা করান তিনি। ডাক্তাররা তাকে বাড়িতে সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) থাকার পরামর্শ দেন। কিন্তু আত্মীয়ের বাড়িতে সঙ্গরোধের জন্য বাড়তি ঘর না থাকায় তিনি বাড়ির পাশের টাঙন নদীতে নৌকায় থাকা শুরু করেন।

টাঙন ভারত বাংলাদেশের একটি অভিন্ন নদী। শুকনা মৌসুমে প্রায় পানিশুন্য হয়ে পড়ে নদীটি। নদীর স্রোতের টান কমে যায়। নদীতে যেটুকু পানি থাকে তা কচুরিপানায় ঢাকা থাকে।

নিরাঞ্জন পেশায় একজন কীর্তনীয়া। জেলায় জেলায় ঘুরে কীর্তন করেন তিনি। ঘুরতে ঘুরতে তিনি গত শনিবার (২৮ মার্চ) মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডীর ডুবাপাড়ায় ভাগ্নির বাড়িতে আসেন। বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোয় গ্রামবাসীরা তার স্বাস্থ্য পরীক্ষার দাবি তোলে। জ্বর, সর্দি-কাশি না থাকলেও তাদের দাবির মুখে স্বাস্থ্য পরীক্ষা করান তিনি। পরে ডাক্তার তাকে বাড়িতে সঙ্গরোধে থাকার পরামর্শ দেন।

গরিব ভাগ্নির বাড়িতে দূরত্ব বজায় রেখে সঙ্গরোধে থাকার মতো কোন বাড়তি ঘর নেই। তিনি ঘরে থাকলে ছেলেমেয়েদের নিয়ে ভাগ্নিকে বাইরে থাকতে হয়। নিরাঞ্জন সংবাদমাধ্যমকে জানান, ‘ভাগ্নির বাড়িতে থাকার জায়গা নেই। আমি সেখানে থাকলে ছেলেমেয়েকে নিয়ে ওদের বাইরে থাকতে হবে। তাই নৌকায় বসবাস শুরু করেছি।’ তার নাতি রঞ্জিত হালদার বলেন, ভাঙাচোরা ঘরে কোনোমতে রয়েছি। দাদুকে কীভাবে আলাদা রাখব, বুঝতে পারছিলাম না।

করোনায় গড়ে ওঠা স্থানীয় স্বেচ্ছাসেবীদের বিষয়টি নজরে আসে। স্বেচ্ছাসেবী দলের অন্যতম সদস্য স্কুলশিক্ষক বিশ্বজিৎ সিংহ বলেন, বিষয়টি প্রশাসনের নজরে এনেছি। আশা করছি তাকে অন্যত্র রাখার ব্যবস্থা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর