মক্কা-মদিনায় কারফিউ জারি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 06:36:27

মুসলমানদের পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে সৌদি সরকার। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে বৃহস্পতিবার (২ এপ্রিল) এই বাড়তি পদক্ষেপ নেওয়া হয়েছে। 

এ পর্যন্ত সৌদিতে ১ হাজার ৭০০ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৬ জন।

দেশটির অভ্যন্তরীণ মন্ত্রী এক বিবৃতিতে বলেন, জরুরি কাজে নিয়োজিত কর্মীরা কারফিউ এর আওতামুক্ত থাকবেন এবং অন্যরা শুধু খাবার ও ওষুধ কিনতে বাইরে বের হতে পারবেন। ভাইরাসের সংক্রমণ কমাতে এই শহরগুলোতে গাড়িতে শুধু একজন যাত্রী বহন করা যাবে।

৩ কোটির এই দেশে করোনাভাইরাস মোকাবিলায় কিছু কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে, আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল, অধিকাংশ পাবলিক প্লেস বন্ধ ঘোষণা এবং বছরব্যাপী ওমরাহ স্থগিত করা।

মহামারির ব্যাপারে নিশ্চিত না হওয়া পর্যন্ত মুসলমানদের হজের পরিকল্পনাও স্থগিত রাখতে বলা হয়েছে। রিয়াদ, মক্কা, মদিনা এবং জেদ্দায় প্রবেশ ও বাহির হওয়ায় কঠোর নিষেধাজ্ঞা আরোপসহ জনগণের চলাচল নিয়ন্ত্রণে কড়াকড়ি আনা হয়েছে। মক্কা ও মদিনার পার্শ্ববর্তী কয়েকটি এলাকা পুরোপুরি লক-ডাউন করা হয়েছে।

দেশটিতে প্রথম করোনাভাইরাস ধরা পড়ে পূর্বাঞ্চলের তেল উৎপাদনকারী প্রদেশ কাতিফে। ইরান থেকে ফেরা শিয়া মুসলিমরা প্রথম এই ভাইরাসে আক্রান্ত হন। তারপর থেকে সেখানে প্রায় ৪ সপ্তাহ ধরে লকডাউন চলছে।

ছয় সদস্যের গালফ সহায়তা কাউন্সিলের মধ্যে সৌদি আরবেই সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে জনস্বাস্থ্য কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম) এর অভিজ্ঞতা তাদের করোনা মহামারির বিরুদ্ধে লড়তে সাহায্য করছে।

এ সম্পর্কিত আরও খবর