কবিতা লিখে মোদিকে মমতার আক্রমণ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:09:13

ভারতের আসাম রাজ্যে নাগরিক পঞ্জিকরণ নিয়ে দারুণ সরব পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এজন্য আসাম রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের সঙ্গে তীব্র বাদানুবাদেও জড়িয়েছেন তিনি। কেন্দ্র ও আসাম রাজ্য সরকারের সঙ্গে বেশ টানাপড়েন শুরু হয়েছে তার।

তাই এর প্রতিবাদে এবার কলমকে হাতিয়ার বানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার কর্মকাণ্ডের দিকে ইংগিত করে তিনি কবিতাটি লিখেছেন। নাম দিয়েছেন ‘পরিচয়’। বাংলা, হিন্দি, ইংরেজি তিন ভাষাতেই কবিতাটি লেখা হয়েছে। মমতা নিজেই তিন ভার্সনে লেখা কবিতা সোমবার (৬ আগস্ট) তাঁর ভেরিফায়েড ফেসবুক ও টুইটার পেজ থেকে শেয়ার করেছেন। মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভাইরাল হয়ে যায় মুখ্যমন্ত্রীর কবিতা।

কবিতার শুরু থেকেই মমতা নাগরিক পঞ্জিকরণ নিয়ে সরব হয়েছেন। তিনি লিখেন, ‘প্রতিবাদ করলেই তুমি বিরোধী’। এছাড়া পদবী, পিতৃ পরিচয়, ভাষা, ধর্ম ইত্যাদি নিয়ে বার বার প্রশ্ন তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠান নিয়েও তীব্র কটাক্ষ রয়েছে কবিতায়।

মমতা লিখেছেন, পাঁচ-পুরুষের নাম নথিভুক্ত না থাকলে ‘তুমি অনুপ্রবেশকারী’। পাশাপাশি কবিতার মাধ্যমে তিনি দাবি করেছেন, ভারতে এখন আর প্রতিবাদীদের কোনও জায়গা নেই। তাই তাঁর কবিতার শেষ চার লাইন,

‘তুমি কি একজন প্রতিবাদী?
তুমি শাসক বিরোধী৷
তবে তুমি দেশ বিরোধী,
তোমার জায়গা নেই।

উল্লেখ্য, আসামের জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকায় ৪০ লাখেরও বেশি বাঙালির নাম বাদ দেয়া হয়েছে। ফলে তারা ভারতের ‘নাগরিকত্ব’ হিসেবে তাদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে।

এ সম্পর্কিত আরও খবর