ঋণ পরিশোধের বিষয়ে বৈশ্বিক উদ্যোগ চাই: ইমরান খান

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 18:33:09

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উন্নয়নশীল দেশগুলোর জন্য ‘ঋণ পরিশোধের বিষয়ে বৈশ্বিক উদ্যোগ’ এর আহ্বান জানিয়েছেন।

সোমবার (১৩ এপ্রিল) ঢাকাস্থ পাকিস্তানের হাই কমিশন এক বিবৃতিতে একথা জানিয়েছে।

এ বিষয়ে জাতিসংঘের মহাসচিবের পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে ইমরান খান বিশ্ব নেতৃবৃন্দকে কোভিড -১৯ এর বিপর্যয়মূলক প্রভাব কাটিয়ে উঠতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি প্রস্তাব দেন যে উন্নয়নশীল দেশগুলোকে বর্ধিত ঋণ মুক্তি ও পুনর্গঠন এবং অন্যান্য অতিরিক্ত ব্যবস্থাগুলোর মাধ্যমে আর্থিক সুযোগ এবং আর্থিক ত্রাণ সরবরাহ করা হবে যা তাদের উদীয়মান সংকট মোকাবিলা করতে সহায়তা করতে পারে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, কোভিড -১৯ মহামারিটি নজিরবিহীন স্বাস্থ্য এবং অর্থনীতিকে চ্যালেঞ্জের মুখোমুখি ছুড়ে দিয়েছে। বিশ্ব মন্দা নিশ্চিত। যা মানসিক চাপের চেয়েও ভয়ংকর।

তিনি জোর দিয়ে বলেন, মহামারিটি দৃঢ়, সমন্বিত ও পরিকল্পনামাফিক বৈশ্বিক কার্যক্রম ছাড়া রুখে দেওয়া যাবে না। সমন্বিত স্বাস্থ্য এবং অর্থনৈতিক কার্যক্রমে স্টেকহোল্ডারদের এক প্ল্যাটফর্মে একত্রিত করবে ‘ঋণ মুক্তি বিষয়ে বৈশ্বিক উদ্যোগ’।

ইমরান খান সতর্ক করে দেন যে করোনায় আর্থ-সামাজিক প্রভাব উন্নয়নশীল দেশগুলোতে আরও বেশি প্রভাব ফেলবে।

গত সপ্তাহে জাতিসংঘ, আইএমএফ এবং বিশ্বব্যাংকের মতো বহুপাক্ষিক সংস্থাগুলো দ্বারা বিভিন্ন ঘোষণা দেওয়া হয়েছে। সেই ঘোষণায় আইএমএফের ১.৪ বিলিয়ন মার্কিন ডলার প্রাথমিক রিলিফ প্যাকেজ এবং বিশ্বব্যাংক এর ১ বিলিয়ন মার্কিন ডলার রিলিফ প্যাকেজ অন্তর্ভুক্ত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর