উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানো অসম্ভব

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 00:15:26

উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানোর দাবি নাকচ করেছেন উহান ইন্সটিটিউট অব ভাইরোলজির পরিচালক ইউয়ান ঝিমিং।

তিনি বলেন, উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানোর প্রশ্নই আসে না, এটি শুধু উহান না পৃথিবীর কোনো ল্যাব থেকে ছড়ানোর সম্ভাবনা নেই।

শনিবার (১৮ এপ্রিল) চীনের স্থানীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এটি যদি আমাদের ল্যাব থেকে ছড়াতো তাহলে আমাদের স্টাফও এ ভাইরাসে আক্রান্ত হতো। কিন্তু আমাদের একজন স্টাফও আক্রান্ত হয়নি। আর আমরা জানি আমাদের ইন্সটিটিউটে কীভাবে ভাইরাসের স্যাম্পল রাখা হয়।

তিনি আরও বলেন, এটি মূলত যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের ছড়ানো একটি গুজব। এতে মানুষ ভুল পথে পরিচালিত হচ্ছে। তারা মূলত সঠিক জ্ঞান ও প্রমাণ ছাড়া এ কথা বলছে। তাদের উদ্দেশ্য যেটা সেটাতে তারা সফল হতে পারে কিন্তু আমি একজন বিজ্ঞানী হিসেবে বলব এটা অসম্ভব।

ল্যাবের পরিচালক বলেন, ভাইরাসটি মানুষের পক্ষে তৈরি করা অসম্ভব। বরং বিজ্ঞানীরা বিশ্বাস করে, ভাইরাসটির রাসায়নিকগুলো শনাক্ত করা সম্ভব হচ্ছে না, কারণ এটির জন্য বেশ বুদ্ধিমত্তা ও সময়ের প্রয়োজন। সেখানে এমন সময় এ ভাইরাস তৈরি করার প্রশ্নই আসে না।

দায় আমাদের ওপর আসছে কারণ ভাইরাসের উৎপত্তিস্থল ও এই ল্যাবের অবস্থান একই জায়গায় বলে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার সংবাদ সম্মেলনে বলেছেন, তারা এ বিষয়ে তদন্ত করছেন।

এমনকি তারা যে দাবি করেছেন, এক প্রকার বাদুড় থেকে এ ভাইরাস ছড়িয়েছে। এই বাদুড় গোটা অঞ্চলেই পাওয়া যায় না। এখান থেকে ৪০ মাইল দূরে ঠান্ডা অঞ্চলে বিক্রি হয় বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর