সূর্যের আলোয় ধ্বংস হবে করোনা: মার্কিন গবেষক

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:42:59

সরাসরি সূর্যের আলো ও আর্দ্রতায় করোনাভাইরাস দ্রুত মারা যাবে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। যদিও এই গবেষণাটি এখনো বাহ্যিক মূল্যায়নের অপেক্ষায় রয়েছে।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) হোয়াইট হাউসে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা উইলিয়াম ব্রায়ান সাংবাদিকদের বলেছেন, ‘সরকারি গবেষকরা দেখেছেন যে অতিবেগুনি রশ্মির রোগজীবাণুতে প্রচুর প্রভাব পড়েছে। তারা আশা করছেন গ্রীষ্মে করোনা মহামারি বিস্তার আরও কমে যেতে পারে। কারণ, সরাসরি সূর্যের আলোর উপস্থিতিতে ভাইরাস দ্রুত মারা যায়।’

তিনি আরও বলেন, ‘আমাদের সবচেয়ে আকর্ষণীয় পর্যবেক্ষণ হলো, সোলার লাইট ভাইরাসটি হত্যার ক্ষেত্রে শক্তিশালী প্রভাব ফেলে এবং বাতাসেও এর কার্যকারিতা দেখা যায়। আমরা তাপমাত্রা এবং আর্দ্রতা উভয়ের ক্ষেত্রেও একইরকম প্রভাব দেখতে পেয়েছি। যেখানে তাপমাত্রা এবং আর্দ্রতা বেশি সেখানে ভাইরাস টিকে থাকতে পারে না।’

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস (কভিড-১৯)। এরপর ক্রমান্বয়ে ২০০টিরও বেশি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মহামারি। দিন দিন বাড়ছে করোনা সংক্রমণে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে, তখন অনেকেই বলছিলেন উষ্ণ তাপমাত্রায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি নেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ চিন্তাধারার বাইরে নয়। এরই ধারাবাহিকতায় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়ছে এমন তথ্য।

কিন্তু অতি তাপমাত্রা ও বেশি আর্দ্রতায় করোনা মারা যায় এমন তথ্যের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এবার আবার মার্কিন গবেষকরা বিষয়টি সামনে আনলেন।

এ সম্পর্কিত আরও খবর